২০ রমজানের মধ্যে শ্রমিকদের মজুরি ও ঈদ বোনাস প্রদানের দাবি

২০ রোজার মধ্যে মজুরি ও ঈদ বোনাস প্রদানের দাবিতে মানববন্ধন
ছবি: আশিকুজ্জামান

পবিত্র রমজান মাসের ২০ তারিখের মধ্যে শ্রমিক, কর্মচারীদের মজুরি ও ঈদ বোনাস প্রদানের দাবি জানিয়েছে গণতান্ত্রিক বাম ঐক্য। আজ মঙ্গলবার রাজধানীর জাতীয় প্রেসক্লাবের সামনে এক মানববন্ধন কর্মসূচিতে শ্রমিক-কর্মচারীদের সর্বনিম্ন মজুরি ২৪ হাজার টাকা নির্ধারণেরও দাবি জানিয়েছে তারা।

সমাবেশে ঐক্যের সমন্বয়ক সামছুল আলম বলেন, ঈদের আগে ২০ রোজার মধ্যে সারা দেশের শ্রমিক, কর্মচারীদের চলতি মাসের মজুরি ও ঈদ বোনাস প্রদান করতে হবে। দেখা যায়, মালিকেরা শ্রমিক, কর্মচারীদের মজুরি ও ঈদ বোনাস দিতে টালবাহানা করেন। এবার এমন ঘটনা ঘটলে শ্রমিক-কর্মচারীদের পক্ষে গণতান্ত্রিক বাম ঐক্য জোরালো আন্দোলন গড়ে তুলবে।

সমাবেশে নেতারা বলেন, চলমান বাজারদর অনুসারে প্রতিটি শ্রমিক পরিবার সংসার চালাতে হিমশিম খাচ্ছে। এই দুরবস্থা থেকে শ্রমিকদের রক্ষা করার জন্য সরকারের নতুন করে মজুরি বাড়ানো ও জাতীয় মজুরি বোর্ড ঘোষণা করা প্রয়োজন। তাঁদের দাবি, শ্রমিক, কর্মচারীদের সর্বনিম্ন মজুরি ২৪ হাজার টাকা নির্ধারণ করতে হবে।

মানববন্ধনে আরও বক্তব্য দেন বাংলাদেশের সাম্যবাদী দলের সাধারণ সম্পাদক হারুন চৌধুরী, সোশ্যাল ডেমোক্রেটিক পার্টির আহ্বায়ক আবুল কালাম, প্রগতিশীল গণতান্ত্রিক দলের মহাসচিব হারুন অর রশিদ প্রমুখ।