৩ জুনকে ‘জাতীয় পরিচ্ছন্নতা দিবস’ হিসেবে চায় বিডি ক্লিন

৩ জুন ‘জাতীয় পরিচ্ছন্নতা দিবস’ হিসেবে ঘোষণা করতে ফেস্টুন হাতে প্রধানমন্ত্রীর প্রতি অনুরোধ জানান সংগঠনটির সদস্যরা। চট্টগ্রামছবি: সংগৃহীত

৩ জুনকে ‘জাতীয় পরিচ্ছন্নতা দিবস’ হিসেবে ঘোষণার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি আবেদন জানিয়েছেন স্বেচ্ছাসেবী সংগঠন বিডি ক্লিনের সদস্যরা। আজ শুক্রবার সংগঠনের ষষ্ঠ প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে সারা দেশে ১৬৭টি দলে পরিচ্ছন্নতা কার্যক্রম পরিচালনার মাধ্যমে এই আবেদন জানানো হয়।

বিডি ক্লিনের প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে রাজধানী ঢাকার মিরপুর ৪ নম্বর অঞ্চলের সদস্যরা রূপনগর নুরানি জামে মসজিদ ও তার আশপাশে, মিরপুর ৬ নম্বর অঞ্চলের সদস্যরা কাফরুল থানা ও এর আশপাশে, মহাখালীর সদস্যরা বনানী থানা এলাকায়, আজিমপুরের সদস্যরা লালবাগ থানা ও আশপাশে, ডেমরার সদস্যরা থানা ও আশপাশে এবং কামরাঙ্গীরচরের সদস্যরা থানা এলাকায় পরিচ্ছন্নতা কার্যক্রম পরিচালনা করেন। পাশাপাশি সারা দেশের আরও ১৬১টি স্থানে পরিচ্ছন্নতা কার্যক্রম পরিচালনা করা হয়।

সারা দেশে একযোগে সকাল ১০টায় কার্যক্রম শুরু করা হয়। চলে বেলা ১টা পর্যন্ত। কাজ শেষে সংগ্রহ করা ময়লা-আবর্জনা জড়ো করা হয়। পরে আজকের দিনটিকে (৩ জুন) জাতীয় পরিচ্ছন্নতা দিবস হিসেবে ঘোষণা করতে ফেস্টুন হাতে প্রধানমন্ত্রীর প্রতি অনুরোধ জানান সংগঠনটির সদস্যরা।

ঢাকার মোহাম্মদপুরে চলছে পরিষ্কার-পরিচ্ছন্নতার কাজ
ছবি: সংগৃহীত

সংগঠনটির প্রধান সমন্বয়ক চম্পা আক্তার বলেন, নতুন প্রজন্মকে একটি পরিচ্ছন্ন বাংলাদেশ উপহার দেওয়ার প্রত্যাশায় সারা দেশে বিডি ক্লিনের ৩৬ হাজার ৪৭৮ জন সদস্য সক্রিয়ভাবে কাজ করছেন। যাঁদের লক্ষ্য-উদ্দেশ্য পরিচ্ছন্ন বাংলাদেশ আর আদর্শবান নাগরিক হিসেবে দেশের দায়িত্ব পালন করা। এই কার্যক্রম আরও বেগবান করতে প্রধানমন্ত্রীর কাছে অনুরোধ, ৩ জুনকে জাতীয় পরিচ্ছন্নতা দিবস হিসেবে ঘোষণা করা হোক।

সংগঠনের প্রতিষ্ঠাতা ফরিদ উদ্দিন বলেন, ‘বিডি ক্লিন দেশপ্রেমী তরুণদের নিয়ে জনসাধারণের মধ্যে পরিচ্ছন্নতার সচেতনতা তৈরিতে কাজ করছে। যত্রতত্র ময়লা ফেলার অভ্যাস পরিহার এবং ময়লার বিন (ডাস্টবিন) ব্যবহারের অভ্যাস গড়ে তুলে ময়লা-আবর্জনাবিহীন একটি সুন্দর ও পরিচ্ছন্ন বাংলাদেশ গড়ে তোলা আমাদের লক্ষ্য। আমাদের বিশ্বাস, মাননীয় প্রধানমন্ত্রী ৩ জুনকে জাতীয় পরিচ্ছন্নতা দিবস’ হিসেবে ঘোষণা করলে দেশবাসী পরিচ্ছন্নতার বিষয়ে আরও বেশি সচেতন হবে।’

অন্যদিকে সারা দেশে বিডি ক্লিনের বিভিন্ন দলের সঙ্গে স্থানীয় জেলা প্রশাসক, উপজেলা নির্বাহী কর্মকর্তা ও থানার ভারপ্রাপ্ত কর্মকর্তারা (ওসি) উপস্থিত থেকে পরিচ্ছন্নতা কার্যক্রমের উদ্বোধন করেন।

পরিচ্ছন্ন বাংলাদেশ গড়ে তোলার প্রত্যয়ে ২০১৬ সালের ৩ জুন স্বেচ্ছাসেবী সংগঠন হিসেবে বিডি ক্লিনের আত্মপ্রকাশ হয়। জনসাধারণের মধ্যে পরিচ্ছন্নতার এবং যত্রতত্র ময়লা ফেলা বন্ধে সচেতনতা তৈরি করে সংগঠনটি। সংগঠনের সদস্যরা প্রতি শুক্রবার বিকেলে বিভিন্ন স্থান পরিষ্কার-পরিচ্ছন্ন করেন।