বিজ্ঞাপন
বিজ্ঞাপন

কূটনৈতিক সূত্রে জানা গেছে, হর্ষ বর্ধন শ্রিংলা সফরের প্রথম দিন ৭ ডিসেম্বর পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেনের সঙ্গে আলোচনা করবেন। একই দিন তিনি পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন। ৮ ডিসেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন হর্ষ বর্ধন শ্রিংলা। ওই দিনই ভারতের পররাষ্ট্রসচিবের দিল্লি ফিরে যাওয়ার কথা রয়েছে।

এ বিষয়ে জানতে চাইলে পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন বৃহস্পতিবার রাতে এই প্রতিবেদককে বলেন, ‘স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদ্‌যাপনের অনুষ্ঠানে অংশ নিতে ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ তিন দিনের সফরে ১৫ ডিসেম্বর ঢাকায় আসবেন। ওই সফরের প্রস্তুতির অংশ হিসেবে ভারতের পররাষ্ট্রসচিব হর্ষ বর্ধন শ্রিংলা ঢাকায় আসছেন। আমি ঢাকায় থাকলে তাঁর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ হতে পারে।’

গত ২৬ মার্চ স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর অনুষ্ঠানে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সফরসঙ্গী হিসেবে বাংলাদেশ সফর করেছিলেন হর্ষ বর্ধন।

কূটনৈতিক সূত্রে জানা গেছে, ১৫ ডিসেম্বর ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ ঢাকায় আসার পরদিন ১৬ ডিসেম্বর সকালে সাভারে জাতীয় স্মৃতিসৌধে শহীদদের প্রতি শ্রদ্ধা জানাবেন। এরপর তিনি জাতীয় প্যারেড গ্রাউন্ডে বিজয় দিবসের প্যারেড অনুষ্ঠানে যোগ দেবেন। সন্ধ্যায় জাতীয় সংসদের দক্ষিণ প্লাজার অনুষ্ঠানে অংশ নেবেন। ঢাকা সফরের সময় তাঁর সম্মানে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ বঙ্গভবনে নৈশভোজে যোগ দেবেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন ভারতের রাষ্ট্রপতির সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন।

ভারতের রাষ্ট্রপতির সফর প্রস্তুতির অংশ হিসেবে দেশটির রাষ্ট্রাচার প্রধান নাগেশ সিংয়ের নেতৃত্বে একটি অগ্রবর্তী নিরাপত্তা দল এখন বাংলাদেশ সফরে রয়েছে।

রাজধানী থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন