পুরাতন ব্রহ্মপুত্রে নাব্যতা ফেরাতে পারলে এটি বড় সাফল্য হবে উল্লেখ করে প্রতিমন্ত্রী বলেন, এর ফলে তুরাগ ও বালু নদে পানির প্রবাহ নিশ্চিত হবে। ঢাকার চারদিকের নদীতে যে দূষিত পানি আছে, সেটির প্রবাহও কমে যাবে।

নদীর গুরুত্ব উল্লেখ করে খালিদ মাহমুদ চৌধুরী বলেন, বাংলাদেশকে সচল-সুস্থ রাখতে হলে নদীর প্রবাহ ঠিক রাখতে হবে। এ জন্য শুধু বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ) নয়, সবাইকে ভাবতে হবে। সুস্থভাবে বাঁচতে চাইলে নদ-নদীর প্রবাহ নিশ্চিত করতে হবে। নদীর নাব্যতা না থাকার কারণেই সিলেটে বন্যা হয়েছে, উত্তরবঙ্গে বন্যা হচ্ছে।

কর্মশালায় ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের ইমেরিটাস অধ্যাপক আইনুন নিশাত পুরাতন ব্রহ্মপুত্রকে পুনরুজ্জীবিত করতে পলি ব্যবস্থাপনার কার্যক্রম ওপর জোর দেন। একসময় দেশে পলি ব্যবস্থাপনা ছিল, কিন্তু এখন বন্ধ হয়ে গেছে বলে জানান এই অধ্যাপক। আর পুরাতন ব্রহ্মপুত্রে পানিপ্রবাহ নিশ্চিত করতে সুনির্দিষ্ট একটি সমাধানে স্থির না থেকে নমনীয় হওয়ার আহ্বান জানান তিনি।

নদী রক্ষায় বিআইডব্লিউটিএর গুরুত্ব উল্লেখ করে কর্মশালায় নৌপরিবহন মন্ত্রণালয়ের সচিব মোস্তফা কামাল বলেন, সড়ক ও জনপথ অধিদপ্তর এবং রেলওয়ের মতোই বিআইডব্লিউটিএকে গুরুত্ব দেওয়া উচিত। কারণ, দেশের নৌপথ রক্ষার দায়িত্ব বিআইডব্লিউটিএর। দেশের নৌপথ ১০ হাজার কিলোমিটারে উন্নীত করতে সংস্থাটি কাজ করছে বলে তিনি জানান।

বিআইডব্লিউটিএ আয়োজিত এই কর্মশালায় সংস্থাটির চেয়ারম্যান কমোডর গোলাম সাদেক সভাপতিত্ব করেন। এ সময় সংশ্লিষ্ট মন্ত্রণালয় ও বিআইডব্লিউটিএর ঊর্ধ্বতন কর্মকর্তাসহ অনেকেই উপস্থিত ছিলেন।

রাজধানী থেকে আরও পড়ুন
মন্তব্য করুন