একনেক সূত্রে জানা গেছে, ২০২৩ সালের ডিসেম্বর মাস নাগাদ আগারগাঁও থেকে মতিঝিল পর্যন্ত মেট্রোরেলের নির্মাণকাজ শেষ হবে। ২০২৫ সালের ডিসেম্বর মাসের মধ্যে কমলাপুর পর্যন্ত সম্প্রসারণের কাজ সম্পন্ন হবে। ইতিমধ্যে কমলাপুর পর্যন্ত মেট্রোরেল সম্প্রসারণে জমি অধিগ্রহণে ক্ষতিগ্রস্তদের ক্ষতিপূরণ দেওয়া শুরু হয়েছে।

পরিকল্পনা কমিশনের এনইসি সম্মেলনকক্ষে গতকাল একনেক বৈঠকের পর সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়। এতে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান, পরিকল্পনা প্রতিমন্ত্রী শামসুল আলমসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা একনেক সভায় সভাপতিত্ব করেন। তিনি গণভবন থেকে ভার্চ্যুয়ালি যোগ দেন।

মেট্রোরেল প্রসঙ্গে পরিকল্পনা প্রতিমন্ত্রী শামসুল আলম বলেন, প্রকল্প কর্মকর্তারা জানিয়েছেন যে আগামী ডিসেম্বর মাসের মধ্যে উত্তরা-আগারগাঁও অংশের কাজ শেষ হবে।

জানা গেছে, একনেক সভায় প্রধানমন্ত্রী অনুশাসন দিয়েছেন যেখানে বেশি যাত্রী ওঠানামা করে, এমন মেট্রোস্টেশন যেমন ফার্মগেট, সচিবালয় ও কমলাপুর স্টেশনে যেন পর্যাপ্ত জায়গা রাখা হয়। প্রধানমন্ত্রী আরও নির্দেশনা দেন, ফরিদপুরসহ ওই এলাকার ট্রেন যেন কমলাপুর রেলস্টেশনের পরিবর্তে বিমানবন্দর রেলস্টেশনে গিয়ে থামে।

এদিন একনেক সভায় মেট্রোরেল ছাড়াও আরও সাতটি প্রকল্প অনুমোদন করা হয়।

সরকারি কর্মকর্তাদের স্যুট না পরার পরামর্শ

এই গ্রীষ্মকালে সরকারি কর্মকর্তাদের স্যুট পরে অফিস না করার পরামর্শ দিয়েছেন পরিকল্পনা প্রতিমন্ত্রী শামসুল আলম। একনেক সভা শেষে তিনি বলেন, অফিসের এসির তাপমাত্রা যেন ২৪ ডিগ্রির নিচে নামানো না হয়। আবার এই গ্রীষ্মকালে যেন স্যুট পরে অফিস না করেন সরকারি কর্মকর্তারা। আনুষ্ঠানিক সভায় যেন শুধু স্যুট পরিধান করেন তাঁরা।

রাজধানী থেকে আরও পড়ুন
মন্তব্য করুন