বিভিন্ন মাধ্যমে আঁকা ছবি, ভাস্কর্য, কারুশিল্প, মৃৎশিল্প, গ্রাফিক আর্ট, আলোকচিত্র, স্থাপনাশিল্প, পারফরম্যান্স আর্ট, নিউ মিডিয়া আর্টসহ চারুশিল্পের প্রায় সব মাধ্যমের শিল্পকর্ম দেখা যাবে এ প্রদর্শনীতে। শিল্পকর্ম নির্বাচন করেছেন অধ্যাপক প্রণব মিত্র চৌধুরী, নিহার রঞ্জন সিংহ, শিল্পী কামাল পাশা চৌধুরী, শায়লা শারমিন, আলোকচিত্রী আশফাক আহমেদ ও শিল্পী জিহান করিম। পুরস্কার মনোনয়নে বিচারক ছিলেন শিল্পী সৈয়দ আবুল বার্‌ক্‌ আলভী, ফরিদা জামান, সিদ্ধার্থ তালুকদার, লালারুখ সেলিম, নাসির আলী মামুন এবং শিল্পসমালোচক জিয়াউল করিম।

এ বছর সব মাধ্যমের শ্রেষ্ঠ পুরস্কার ‘২৩তম নবীন শিল্পী চারুকলা পুরস্কার ২০২২’ এবং ফটোগ্রাফিসহ চারুশিল্পের চিত্রকলা, ছাপচিত্র, ভাস্কর্য, প্রাচ্যকলা, কারুশিল্প, মৃৎশিল্প, গ্রাফিক ডিজাইন, আলোকচিত্র, স্থাপনাশিল্প, পারফরম্যান্স আর্ট ও নিউ মিডিয়া আর্ট শাখার প্রত্যেকটিতে একটি করে শ্রেষ্ঠ পুরস্কার দেওয়া হবে। সব মাধ্যমে শ্রেষ্ঠ পুরস্কার বিজয়ীকে ১ লাখ টাকা, ১টি মেডেল, ১টি স্মারক, সনদপত্র ও ক্যাটালগ দেওয়া হবে। প্রতিটি মাধ্যমের শ্রেষ্ঠ পুরস্কারপ্রাপ্ত শিল্পীদের প্রত্যেককে ৫০ হাজার টাকা, ১টি স্মারক, সনদপত্র ও ক্যাটালগ দেওয়া হবে। এ ছাড়া নির্বাচিত প্রত্যেক শিল্পীকে সনদপত্র দেওয়া হবে।

মঙ্গলবার দুপুরে শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালার সেমিনারকক্ষে এক সংবাদ সম্মেলনে প্রদর্শনীর বিস্তারিত তুলে ধরেন একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী। এ সময় উপস্থিত ছিলেন একাডেমির সচিব মো. আছাদুজ্জামান, চারুকলা বিভাগের পরিচালক সৈয়দা মাহবুবা করিম, উপপরিচালক এ এম মোস্তাক আহমেদ প্রমুখ।

প্রদর্শনীতে ঢাকা বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, রাজশাহী বিশ্ববিদ্যালয়, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, খুলনা বিশ্ববিদ্যালয়, জগন্নাথ বিশ্ববিদ্যালয়, নারায়ণগঞ্জ চারুকলা ইনস্টিটিউট, ইউনিভার্সিটি অব ডেভেলপমেন্ট অল্টারনেটিভ, শান্ত মারিয়াম ইউনিভার্সিটি অব ক্রিয়েটিভ টেকনোলজি, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়সহ মোট ১০টি বিশ্ববিদ্যালয় ও চারুকলা ইনস্টিটিটিউটের স্বতস্ফূর্ত অংশগ্রহণে জাতীয় চিত্রশালার ৩ নম্বর গ্যালারিতে বিষয়ভিত্তিক বিশেষ কিউরেটেড প্রদর্শনীর আয়োজন করা হয়েছে।

রাজধানী থেকে আরও পড়ুন
মন্তব্য করুন