আজ সকাল আটটা থেকে হাজারো শ্রমিক বেতন পরিশোধের দাবিতে বিক্ষোভ শুরু করেন। ওলিও অ্যাপারেলস লিমিটেড নামের ওই পোশাক কারখানার শ্রমিকেরা বলছেন, তাঁদের বেতন-ভাতা পরিশোধ না করেই কারখানাটিকে রাজধানীর উত্তরখানে স্থানান্তর করা হচ্ছে।

কারখানার অপারেটর শিউলি বলেন, প্রতিদিনের মতো আজ সকালে কাজে এসে দেখেন কারখানায় তালা ঝুলছে। তাঁরা জানতে পারেন, এই কারখানা বন্ধ করে দেওয়া হয়েছে। তাঁদের আগে কোনো নোটিশ দেওয়া হয়নি।

শ্রমিকদের ভাষ্য, এই পোশাক কারখানায় প্রায় ২ হাজার ৮০০ শ্রমিক কাজ করেন। এর মালিক সংসদ সদস্য আব্দুস সালাম মুর্শেদি। নোটিশ ছাড়া কারখানা বন্ধ করে দেওয়ায় তাঁরা এখন রাস্তায় এসে দাঁড়িয়েছেন। কারখানা উত্তরখানে স্থানান্তর করা হবে বলে তাঁরা শুনেছেন। তবে এ বিষয়ে কর্তৃপক্ষ কিছু জানায়নি।

বিক্ষোভকারী শ্রমিকেরা বলছেন, কারখানার মালিক আব্দুস সালাম মুর্শেদি এসে শ্রমিকদের পাঁচ দফা দাবি মেনে না নেওয়া পর্যন্ত তাঁরা সড়ক ছাড়বেন না।

শ্রমিকেরা পাঁচ দফা দাবি হলো নোটিশ পে বাবদ শ্রমিকদের চারটি বেসিক প্রদান করতে হবে; সার্ভিস বেনিফিট বাবদ প্রতিবছরের জন্য একটি করে বেসিক প্রদান করতে হবে; বার্ষিক ছুটির টাকা প্রদান করতে হবে; মাতৃত্বকালীন ছুটির টাকা দিতে হবে; দুটি ঈদ বোনাস দিতে হবে।