গতকাল শনিবার সন্ধ্যা সাতটায় রাজধানীর কাঁটাবনের কনকর্ড এম্পোরিয়াম শপিং কমপ্লেক্সের স্বপ্ন ’৭১ প্রকাশন কার্যালয়ে স্বপ্ন ’৭১-বইচারিতার পৃষ্ঠপোষকতায় আয়োজন করা হয় ‘ঐতিহ্য ভ্রমণে দেশে দেশে’ শীর্ষক আলোচনা অনুষ্ঠান।  এ অনুষ্ঠানে পর্যটক ও লেখক এলিজা বিনতে এলাহী এসব কথা বলেন।

তিনি আরও বলেন, ‘ছোটবেলা থেকে আমার বই পড়ার অভ্যাস গড়ে ওঠে। বাসায় দেখতাম, আব্বা বই পড়ছে, মা পড়ছে, সেই দেখা থেকে বই পড়ার প্রতি আমারও আগ্রহ সৃষ্টি হয়। মা বিভিন্ন জায়গা ঘুরতে যেতেন, সেভাবে আমার ভেতর একটা ভ্রমণের নেশা চেপে বসে। ২০১৬ সালে ঢাকা থেকে ভ্রমণ শুরু করি। এরপর বিভাগীয় পর্যায়। তারপর ধীরে ধীরে ৬৪ জেলা। ৫১টি দেশ ঘোরা হয়ে যায়। আমার ভ্রমণের বিষয় ঐতিহ্য ভ্রমণ। এর কারণ, আমাদের দেশে বহু প্রত্নতাত্ত্বিক নিদর্শন আছে। সেগুলো এখন পর্যন্ত সঠিকভাবে তুলে ধরা হয়নি। এসব নিদর্শন তুলে ধরতে পারলে দেশের পর্যটন সম্পর্কে জানা যাবে। দেশি-বিদেশি পর্যটকদের আগ্রহ বেড়ে যাবে। পর্যটনশিল্পের মাধ্যমে দেশ সমৃদ্ধ হবে।’

আলোচনা পর্বের পর উপস্থিত দর্শকের জন্য ছিল প্রশ্ন-উত্তর পর্ব।

অনুষ্ঠানে অতিথি হিসেবে আরও উপস্থিত ছিলেন সাবেক অতিরিক্ত সচিব মাহমুদ হাসান, মুক্তিযুদ্ধবিষয়ক গবেষক ও শিক্ষক নাজমুল আহসান শেখ, মুক্ত আসরের প্রতিষ্ঠাতা ও সভাপতি আবু সাঈদ। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন স্বপ্ন ’৭১ প্রকাশনের প্রধান নির্বাহী কর্মকর্তা রাজিয়া সুলতানা ঈশিতা।