করোনার বুস্টার ডোজ দেওয়ার বয়স কমল

করোনার টিকা
প্রতীকী ছবি

করোনা টিকার বুস্টার ডোজ দেওয়ার ন্যূনতম বয়স কমানোর সিদ্ধান্ত নিয়েছে সরকার। নতুন সিদ্ধান্ত অনুযায়ী এখন থেকে ৫০ বছর বয়স হলেই বুস্টার নেওয়া যাবে। এত দিন সাধারণত ৬০ বছরের বেশি বয়সীদের বুস্টার ডোজ দিয়ে আসছিল সরকার। যদিও সম্মুখসারির যোদ্ধাদের ক্ষেত্রে এ বয়স প্রযোজ্য নয়।

আজ সোমবার মন্ত্রিসভার বৈঠকের পর সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে সরকারের এ সিদ্ধান্তের কথা জানান মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, আজ (সোমবার) নির্দেশনা দেওয়া হয়েছে বুস্টার ডোজ দেওয়ার বয়সসীমা ৫০ বছরে নিয়ে আসার জন্য। ইতিমধ্যে এটি সুরক্ষা অ্যাপে দিয়ে দেওয়া হচ্ছে নিবন্ধনের জন্য। এ ছাড়া বলা হয়েছে, সম্মুখসারির যোদ্ধাদের তাড়াতাড়ি বুস্টার ডোজ দেওয়ার জন্য।

করোনার নিয়ন্ত্রণে চলমান বিধিনিষেধ মানার বিষয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে মন্ত্রিপরিষদ সচিব বলেন, বিধিনিষেধ মানা হচ্ছে কি না, সেটা দেখার জন্য প্রশাসন ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে দেখতে বলা হয়েছে। তা দেখে কাল-পরশুর মধ্যে কিছু একটা করার চেষ্টা করা হবে।

খন্দকার আনোয়ারুল ইসলাম বলেন, সতর্ক না থাকলে সামনে একটি বিপর্যয়...। আগেরবার এক মাসে গিয়ে সংক্রমণের হার ৩০ শতাংশ হয়েছিল। আর এখন ১৫ দিনেই প্রায় ১৮ শতাংশ হয়েছে। তাই সচেতন না হলে, স্বাস্থ্যবিধি না মানলে এবং মাস্ক না পরলে কোনোভাবেই এটি ঠেকানো সম্ভব হবে না। এগুলো মানুষকেও বুঝতে হবে, এগুলো ফোর্স করে বাস্তবায়ন করা যাবে না। এ জন্য সবাইকে সহযোগিতা করতে হবে।

সরকার গত মাস থেকে করোনার টিকার নিয়মিত কেন্দ্রগুলোতে বুস্টার ডোজ দেওয়া শুরু করে। ষাটোর্ধ্ব নাগরিক ও সম্মুখসারির কর্মীদের বুস্টার ডোজ দেওয়া শুরু হয়। দ্বিতীয় ডোজ পাওয়ার ছয় মাস পরই শুধু বুস্টার ডোজ নেওয়া যাচ্ছে। ইতিমধ্যে দুই ডোজ টিকা নিয়েছেন, এমন ব্যক্তিরাই বুস্টার ডোজ হিসেবে তৃতীয় ডোজ পাচ্ছেন। এ জন্য নতুন করে নিবন্ধনের দরকার হচ্ছে না।