করোনায় আরও ১৩৯ জনের মৃত্যু

গাড়ির ভেতরে করোনাক্রান্ত মাকে অক্সিজেন মাস্ক পরিয়ে দিচ্ছেন ছেলে
ফাইল ছবি: প্রথম আলো

করোনাভাইরাস সংক্রমণে দেশে সর্বশেষ ২৪ ঘণ্টায় (শনিবার সকাল আটটা থেকে আজ রোববার সকাল আটটা পর্যন্ত) আরও ১৩৯ জনের মৃত্যু হয়েছে। এ সময় নতুন করে ৪ হাজার ৮০৪ জনের দেহে সংক্রমণ শনাক্ত হয়েছে।

আজ রোববার বিকেলে স্বাস্থ্য অধিদপ্তরের বিজ্ঞপ্তিতে দেশে করোনা সংক্রমণের সর্বশেষ পরিস্থিতি জানানো হয়েছে। আগের দিনের তুলনায় গত ২৪ ঘণ্টায় দেশে নতুন রোগী ও মৃত্যু বেড়েছে। তবে পরীক্ষার বিপরীতে রোগী শনাক্তের হার কমেছে। আগের দিন ১২০ জনের মৃত্যু এবং ৩ হাজার ৯৯১ জন রোগী শনাক্তের তথ্য দিয়েছিল স্বাস্থ্য অধিদপ্তর।

গত ২৪ ঘণ্টায় ৩১ হাজার ৬৮৯ জনের নমুনা পরীক্ষা করা হয়। পরীক্ষার বিপরীতে রোগী শনাক্তের হার ছিল ১৫ দশমিক ১৬ শতাংশ। আগের দিন রোগী শনাক্তের হার ছিল ১৬ দশমিক ৭১ শতাংশ।

স্বাস্থ্য অধিদপ্তরের বিজ্ঞপ্তিতে জানানো হয়, সব মিলিয়ে দেশে এখন পর্যন্ত করোনা সংক্রমিত শনাক্ত রোগীর সংখ্যা ১৪ লাখ ৬১ হাজার ৯৯৮। মোট মৃত্যু হয়েছে ২৫ হাজার ২৮২ জনের। আর করোনায় আক্রান্ত হওয়ার পর এখন পর্যন্ত সুস্থ হয়েছেন ১৩ লাখ ৬৩ হাজার ৮৭৪ জন। সর্বশেষ ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ৮ হাজার ৪৫৩ জন।

গত ২৪ ঘণ্টায় সবচেয়ে বেশি ৩৮ জনের মৃত্যু হয়েছে ঢাকা বিভাগে। এরপর চট্টগ্রাম বিভাগে ৩১ জন এবং খুলনা বিভাগে ১৭ জনের মৃত্যু হয়েছে। বাকিরা অন্যান্য বিভাগের।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনাভাইরাসের সংক্রমণ দেখা দেয়। কয়েক মাসের মধ্যে এ ভাইরাস বিশ্বজুড়ে ছড়িয়ে পড়ে। বাংলাদেশে প্রথম করোনার সংক্রমণ শনাক্ত হয় গত বছরের ৮ মার্চ। এরপর বিভিন্ন সময়ে সংক্রমণ কমবেশি হলেও গত জুন থেকে করোনার ডেলটা ধরনের দাপটে দৈনিক সংক্রমণ ও মৃত্যু বেড়েছে।

এর মধ্যে গত জুলাই মাসে দেশে করোনায় মৃত্যু হয়েছে ৬ হাজার ১৮২ জনের। প্রায় দেড় বছর ধরে চলা এ মহামারিতে এর আগে কোনো মাসে দেশে এত মৃত্যু হয়নি। এর আগে বেশি মৃত্যু হয়েছিল গত এপ্রিলে, ২ হাজার ৪০৪ জনের।

বর্তমানে সারা বিশ্বেই করোনার ডেলটা ধরনের দাপট চলছে। এরই মধ্যে বিশ্বের অন্তত ১৪২টি দেশ ও অঞ্চলে করোনার অতিসংক্রামক এ ধরন ছড়িয়ে পড়েছে। ফলে বিশ্বজুড়েই করোনার সংক্রমণ ও মৃত্যু বেড়েছে।