করোনায় ৯ জনের মৃত্যু, শনাক্ত ২৭৮

দেশে করোনা সংক্রমণ কমলেও এখনও স্বজনহারা হচ্ছেন অনেকে
ফাইল ছবি: প্রথম আলো

দেশে গত ২৪ ঘণ্টায় (গতকাল শুক্রবার সকাল আটটা থেকে আজ শনিবার সকাল আটটা পর্যন্ত) করোনা সংক্রমণে ৯ জনের মৃত্যু হয়েছে। এ সময় নতুন রোগী শনাক্ত হয়েছে ২৭৮ জন। আগের দিনের তুলনায় করোনা শনাক্ত ও মৃত্যু—দুটিই বেড়েছে। সেই সঙ্গে বেড়েছে রোগী শনাক্তের হারও।

আজ শনিবার বিকেলে স্বাস্থ্য অধিদপ্তরের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে। আগের দিন করোনায় চারজনের মৃত্যু হয়েছিল, নতুন রোগী শনাক্ত হয়েছিল ২৩২ জন।

গত ২৪ ঘণ্টায় চট্টগ্রাম ও বরিশাল বিভাগে কোনো মৃত্যু হয়নি। ঢাকা, রাজশাহী ও খুলনা বিভাগে দুজন করে রোগীর মৃত্যু হয়। সিলেট, রংপুর ও ময়মনসিংহ বিভাগে একজন করে রোগীর মৃত্যু হয়।

সবশেষ ২৪ ঘণ্টায় মোট ১৫ হাজার ৪২ জনের নমুনা পরীক্ষা করা হয়, পরীক্ষার বিপরীতে রোগী শনাক্তের হার দাঁড়িয়েছে ১ দশমিক ৮৫। আগের দিন এ হার ছিল ১ দশমিক ৩৬।

গত বছরের মার্চে দেশে করোনার প্রাদুর্ভাব দেখা দেওয়ার পর থেকে এখন পর্যন্ত মোট ১৫ লাখ ৬৭ হাজার ৪১৭ জনের সংক্রমণ শনাক্ত হয়েছে, তাঁদের মধ্যে মারা গেছেন ২৭ হাজার ৮১৪ জন। এ পর্যন্ত সুস্থ হয়েছেন ১৫ লাখ ৩০ হাজার ৯৪১ জন। সবশেষ ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ২৯৪ জন।

গত ২৪ ঘণ্টায় মারা যাওয়া ৯ জনের মধ্যে ৬ জন পুরুষ ও ৩ জন নারী। তাঁদের মধ্যে সাতজনের মৃত্যু হয়েছে সরকারি হাসপাতালে।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনা সংক্রমণ দেখা দেয়। কয়েক মাসের মধ্যে এ ভাইরাস বিশ্বজুড়ে ছড়িয়ে পড়ে। বাংলাদেশে প্রথম করোনার সংক্রমণ শনাক্ত হয় গত বছরের ৮ মার্চ।

এরপর বিভিন্ন সময় সংক্রমণ কমবেশি হয়েছে। তবে চলতি বছরের মে মাসের শেষের দিকে দেশে করোনার ডেলটা ধরনের দাপটে পরিস্থিতি খারাপ হতে থাকে। আগস্টের প্রথম দিকে দেশে করোনার গণটিকা দেওয়া শুরু হয়। এরপর সংক্রমণ ও মৃত্যু উভয়ই কমতে শুরু করে।