চীনের টিকা দেওয়া শুরু হলো

করোনাভাইরাসের সংক্রমণ রোধে চীনা টিকা দেওয়া শুরু হয়েছে। আজ মঙ্গলবার সকালে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে পরীক্ষামূলক এ টিকাদান কর্মসূচির উদ্বোধন করেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। স্বাস্থ্য অধিদপ্তরের মুখপাত্র ও পরিচালক (রোগনিয়ন্ত্রণ) মো. নাজমুল ইসলাম প্রথম আলোকে এ তথ্য নিশ্চিত করেছেন।

চীন ১২ মে বাংলাদেশকে সিনোফার্মের পাঁচ লাখ টিকা উপহার হিসেবে দিয়েছে। পরে পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেনের সঙ্গে ১৯ মে রাতে ফোনালাপের সময় চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই সিনোফার্মের আরও ছয় লাখ টিকা বাংলাদেশকে উপহার হিসেবে দেওয়ার ঘোষণা দিয়েছেন।

আজ চীনের দেওয়া এই উপহার থেকেই টিকা দেওয়া শুরু হয়েছে। ডা. মো.নাজমুল ইসলাম প্রথম আলোকে বলেন, আজ ঢাকা মেডিকেল কলেজের পাশাপাশি স্যার সলিমুল্লাহ, মুগদা ও সোহরাওয়ার্দী মেডিকেল কলেজের শিক্ষার্থীদের টিকা দেওয়া শুরু হয়েছে। এক হাজার টিকা আজ দেওয়ার কথা। এ সংখ্যা কমবেশি হতে পারে।
পরিচালক নাজমুল ইসলাম বলেন, আজ টিকা দেওয়ার পর তা সপ্তাহখানেক বন্ধ থাকবে। এরপর আবার শুরু হবে। এ টিকা মেডিকেল শিক্ষার্থীদের পাশাপাশি চিকিৎসক, নার্স ও টেকনোলজিস্টদের দেওয়া হবে।

চীনের চায়না ন্যাশনাল ফার্মাসিউটিক্যালস গ্রুপ বা সিনোফার্ম থেকে বাংলাদেশ করোনাভাইরাসের দেড় কোটি টিকা কিনতে যাচ্ছে। বাণিজ্যিক চুক্তির আওতায় প্রথম চালানে সিনোফার্মের ৫০ লাখ টিকা জুনে বাংলাদেশে আসার কথা রয়েছে। তিন মাসে সিনোফার্মের কাছ থেকে দেড় কোটি টিকা কিনতে দুই পক্ষ তিনটি চুক্তি সইয়ের জন্য চূড়ান্ত করে ফেলেছে। পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা গতকাল সোমবার প্রথম আলোকে এ তথ্য জানান।