বিজ্ঞাপন
বিজ্ঞাপন

যৌথ ঘোষণায় বলা হয়, দুই দেশ প্রতিরক্ষা ও নিরাপত্তা সহযোগিতা বাড়াতে একমত হয়েছে। এ ক্ষেত্রে সহযোগিতা বাড়ানোর লক্ষ্যে নিয়মিত আলোচনা ও প্রশিক্ষণের আয়োজন করা হবে। প্রয়োজনে সামর্থ্য অনুযায়ী এক পক্ষের চাহিদা অনুযায়ী অন্য পক্ষ তা সরবরাহ ও সহযোগিতা করবে। দুই দেশ তাদের এই সম্পর্কের একটি কৌশলগত দিকনির্দেশনা দেওয়ার লক্ষ্যে সহযোগিতার সব বিষয়ে নিয়মিতভাবে রাজনৈতিক আলোচনা আয়োজনের ওপর জোর দিয়েছে। দুই পক্ষ রাজনীতি, কূটনীতি, প্রতিরক্ষা, নিরাপত্তা, বাণিজ্য, বিনিয়োগ, টেকসই উন্নয়ন, জলবায়ু পরিবর্তন, শিক্ষা ও সংস্কৃতি বিনিময়সহ নানা ক্ষেত্রে সহযোগিতা বাড়ানোর প্রত্যয় ব্যক্ত করেছে। এরই ধারাবাহিকতায় বাংলাদেশ ও ফ্রান্স সংশ্লিষ্ট আঞ্চলিক ও আন্তর্জাতিক ফোরামে সহযোগিতায় জোর দিয়েছে।

এদিকে সৌদি আরব ও পোল্যান্ড থেকে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার ৪৮ লাখ ডোজ করোনা টিকা পাচ্ছে বাংলাদেশ। এসব টিকা বাংলাদেশ বিনা মূল্যে পাবে।

গতকাল রাতে পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন জানান, সৌদি আরবের বাদশাহ সালমান তাঁর ত্রাণ তহবিল থেকে ১৫ লাখ টিকা বাংলাদেশকে দিচ্ছেন। অন্যদিকে পোল্যান্ড বাংলাদেশকে প্রায় ৩৩ লাখ ডোজ করোনার টিকা বিনা মূল্যে দিচ্ছে। ইউরোপীয় ইউনিয়নের মাধ্যমে পোল্যান্ড এ টিকা বাংলাদেশকে দিচ্ছে।

করোনাভাইরাস থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন