বিজ্ঞাপন
বিজ্ঞাপন

ইউজিসির একজন সদস্য ও একাধিক কর্মকর্তার সঙ্গে কথা বলে এ তথ্য জানা গেছে। আজ বৃহস্পতিবার রাত থেকেই এই ওয়েবলিংকটি চালু হবে।

এ বিষয়ে ইউজিসির এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, যেসব শিক্ষার্থী এখনো করোনা টিকার জন্য নিবন্ধন করেননি, তাঁদের আগামী ২৭ সেপ্টেম্বরের মধ্যে এই লিংক ব্যবহার করে নিবন্ধন সম্পন্ন করতে হবে। এই কাজের জন্য সেসব শিক্ষার্থীর জন্মনিবন্ধন সনদ নেই, তাঁদের দ্রুত সময়ের মধ্যে জন্মনিবন্ধন সনদ সংগ্রহ করতে আহ্বান জানিয়েছে ইউজিসি। এ ক্ষেত্রে অগ্রাধিকার ভিত্তিতে শিক্ষার্থীদের জন্মনিবন্ধন সনদ দিতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে অনুরোধ করেছে ইউজিসি।

এ বিষয়ে ইউজিসির সদস্য অধ্যাপক সাজ্জাদ হোসেন বলেন, কমিশনের লক্ষ্য ৩০ সেপ্টেম্বরের মধ্যে দেশের বিশ্ববিদ্যালয়গুলোর সব শিক্ষক, কর্মকর্তা-কর্মচারী ও শিক্ষার্থীদের টিকার আওতায় নিয়ে আসা। যেসব শিক্ষার্থীর জাতীয় পরিচয়পত্র আছে, তাঁরাও এই লিংক ব্যবহার করে সুরক্ষা অ্যাপের সঙ্গে সংযুক্ত হয়ে টিকার নিবন্ধন করতে পারবেন। এই ওয়েব লিংকের মাধ্যমে টিকা গ্রহণকারী ও নিবন্ধনকারী শিক্ষার্থীর সঠিক সংখ্যা জানা যাবে।

গত মঙ্গলবার শিক্ষামন্ত্রী দীপু মনির সঙ্গে বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের এক বৈঠকে সিদ্ধান্ত নেওয়া হয়, বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ চাইলে ২৭ সেপ্টেম্বরের পর বিশ্ববিদ্যালয় খুলে দিতে পারে। তবে এর আগে শিক্ষার্থীদের টিকা নিবন্ধনের বিষয়টি নিশ্চিত করতে হবে। সেদিন সিদ্ধান্ত হয়েছিল, এখন পর্যন্ত বিশ্ববিদ্যালয়গুলোর যেসব শিক্ষার্থী করোনার টিকার জন্য নিবন্ধন করেননি, তাঁদের ২৭ সেপ্টেম্বরের মধ্যে নিবন্ধনের কাজটি বাধ্যতামূলকভাবে করতে হবে। যাঁদের জাতীয় পরিচয়পত্র (এনআইডি) নেই, তাঁদের জন্মনিবন্ধন সনদের ভিত্তিতে টিকার নিবন্ধনের ব্যবস্থা করা হবে। এরপর কোনো বিশ্ববিদ্যালয় চাইলে একাডেমিক কাউন্সিল ও সিন্ডিকেটের সিদ্ধান্ত সাপেক্ষে ২৭ সেপ্টেম্বরের পর বিশ্ববিদ্যালয় খুলে দিতে পারবে।

বৈঠকে সিদ্ধান্ত হয়েছিল টিকার নিবন্ধন সম্পন্ন হলে শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের মেডিকেল সেন্টারে গিয়ে টিকা নিতে পারবেন। শিক্ষার্থীদের দ্রুত টিকা দেওয়া সম্পন্ন করতে কারিগরি সহায়তাসহ প্রয়োজনীয় সব ব্যবস্থা নেবে স্বাস্থ্য অধিদপ্তর।

সেদিন ইউজিসির একজন সদস্য প্রথম আলোকে বলেছিলেন, কলেজগুলোর স্নাতক ও স্নাতকোত্তর স্তরের শিক্ষার্থীরাও এই প্রক্রিয়ায় নিবন্ধন করতে পারবেন।

করোনাভাইরাস থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন