আখাউড়া দিয়ে ভারত থেকে আসা আরেকজনের করোনা শনাক্ত

ভারত থেকে ব্রাহ্মণবাড়িয়ায় এসে কোয়ারেন্টিনে থাকা আরেক বাংলাদেশি নাগরিক (৫৪) করোনা পজিটিভ হয়েছেন। এর আগে আখাউড়া স্থলবন্দর দিয়ে ভারত থেকে আসা এক নারী করোনা পজিটিভ হয়েছিলেন।

নতুন করে করোনায় আক্রান্ত ওই ব্যক্তির বাড়ি ব্রাহ্মণবাড়িয়া সদর উপজেলায়। তিনি সপ্তাহখানেক আগে দেশে ফিরেছেন।

জানা গেছে, সম্প্রতি সদর উপজেলার ওই ব্যক্তি আখাউড়া স্থলবন্দর দিয়ে ব্রাহ্মণবাড়িয়ায় আসেন। পরে তাঁকে জেলা শহরের একটি আবাসিক হোটেলে কোয়ারেন্টিনে পাঠানো হয়। ১২ মে ভারত থেকে আসা ব্রাহ্মণবাড়িয়া সদর উপজেলার ওই ব্যক্তির করোনা পরীক্ষার জন্য নমুনা সংগ্রহ করা হয়। গত শনিবার রাতে তাঁর নমুনা পরীক্ষার ফলাফল পজিটিভ আসে। রাতেই তাঁকে শহরের একটি আবাসিক হোটেল থেকে ব্রাহ্মণবাড়িয়া জেনারেল হাসপাতালে আইসোলেশন ওয়ার্ডে পাঠানো হয়।

এর আগে ৭ মে বগুড়ার সুতাপুর উপজেলার গোয়ালরোড এলাকার বাসিন্দা এক নারী (৩৪) ভারত থেকে আখাউড়া স্থলবন্দর দিয়ে দেশে আসেন। পরে আখাউড়া উপজেলা প্রশাসন তাঁকে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে পাঠায়। তাঁকে জেলা শহরের অবকাশ হোটেলে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে রাখা হয়। ১০ মে দুপুরে অবকাশ হোটেলে কোয়ারেন্টিনে থাকা ৩১ জনের করোনা পরীক্ষার জন্য নমুনা সংগ্রহ করা হয়।

ওই দিন রাতেই তাঁদের নমুনা পরীক্ষার ফলাফল আসে। সবার নমুনা ফলাফল নেগেটিভ এলেও বগুড়ার ওই নারীর নমুনার ফলাফল পজিটিভ আসে। ওই দিন রাতেই ওই নারীকে ব্রাহ্মণবাড়িয়া জেনারেল হাসপাতালে আইসোলেশনে পাঠানো হয়। গত শনিবার রাতে তাঁর দ্বিতীয় পরীক্ষার ফল নেগেটিভ আসে।

সিভিল সার্জন মোহাম্মদ একরাম উল্লাহ প্রথম আলোকে বলেন, ভারত থেকে আসা এক নাগরিক নতুন করে করোনা পজিটিভ হয়েছেন। ওই ব্যক্তির মধ্যে করোনার কোনো উপসর্গ নেই। এর আগে ভারত থেকে আসা এক নারী করোনা পজিটিভ হয়েছিলেন। তাঁর করোনার ফল নেগেটিভ এসেছে। ওই নারীকে ব্রাহ্মণবাড়িয়া জেনারেল হাসপাতালের করোনার আইসোলেশন ওয়ার্ড থেকে সরিয়ে হাসপাতালের অন্য ওয়ার্ডে রাখা হয়েছে। তবে তাঁকে আরও ১৪ দিন কোয়ারেন্টিনে থাকতে হবে।

এক প্রশ্নের জবাবে সিভিল সার্জন জানান, ওই নারীর মধ্যে করোনার ভারতীয় ধরন ছিল কি না, তা নিশ্চিত হওয়ার জন্য জিনোম সিকোয়েন্সিং বা ডিএনএ পরীক্ষা করা হবে। জিনোম সিকোয়েন্সিংয়ের জন্য নমুনা ঢাকার আইইডিসিআরে পাঠানো হয়েছে। ভারত থেকে আসা সর্বশেষ করোনা পজিটিভ হওয়া ওই ব্যক্তির নমুনাও জিনোম সিকোয়েন্সিংয়ের জন্য ঢাকায় পাঠানো হবে বলে জানান সিভিল সার্জন।