বিজ্ঞাপন
বিজ্ঞাপন

আলোচিত মামলার রায় ঘোষণার পাশাপাশি নতুন ফৌজদারি মামলায় গ্রেপ্তারের পর আদালতে আনা হয় চিত্রনায়িকা পরীমনি, কথিত মডেল ফারিয়া মাহাবুব পিয়াসা ও মরিয়ম আক্তার মৌ, বহিষ্কৃত আওয়ামী লীগ নেত্রী হেলেনা জাহাঙ্গীরকে। আবার পেশাগত দায়িত্ব পালনের সময় সচিবালয়ে প্রথম আলোর জ্যেষ্ঠ প্রতিবেদক রোজিনা ইসলামকে আটক করে অফিশিয়াল সিক্রেটস অ্যাক্টে মামলা দিয়ে আদালতে আনা হয়।

default-image

প্রথম কোনো প্রধান বিচারপতির দণ্ড

সুরেন্দ্র কুমার সিনহা ২১তম প্রধান বিচারপতি হিসেবে শপথ নেন ২০১৫ সালের ১৭ জানুয়ারি। ২০১৮ সালের ৩১ জানুয়ারি তাঁর অবসরে যাওয়ার কথা ছিল। তবে তাঁর কার্যকাল শেষ হয় পূর্ণ মেয়াদ শেষ হওয়ার ৮২ দিন আগেই।

সুপ্রিম কোর্ট প্রাঙ্গণে ভাস্কর্য স্থাপন নিয়ে উত্তেজনা, অবসরের পর বিচারপতিদের রায় লেখা নিয়ে বিতর্ক, বিচার বিভাগের ক্ষমতা খর্ব করার অভিযোগ তোলা, অধস্তন আদালতের বিচারকদের চাকরির শৃঙ্খলাসংক্রান্ত বিধিমালা জারি করা নিয়ে সরকারের সঙ্গে টানাপোড়েনসহ বিভিন্ন ঘটনায় প্রধান বিচারপতির দায়িত্বে থাকা অবস্থায় বারবার আলোচনায় আসেন সুরেন্দ্র কুমার সিনহা (এস কে সিনহা)।

তবে সংবিধানের ষোড়শ সংশোধনী বাতিলের পূর্ণাঙ্গ রায় ২০১৭ সালের আগস্টে প্রকাশিত হওয়ার পর ক্ষমতাসীন আওয়ামী লীগ সরকারের সঙ্গে বড় ধরনের দূরত্ব তৈরি হয় এস কে সিনহার। বিচারপতিদের অপসারণের ক্ষমতা জাতীয় সংসদের কাছে ন্যস্ত করতে ষোড়শ সংশোধনী আনা হয়েছিল। এ সংশোধনী অবৈধ ঘোষণার রায় দেন সিনহার নেতৃত্বাধীন আপিল বিভাগ। তাঁর লেখা রায়ে গণতন্ত্র, রাজনীতি, সামরিক শাসন, নির্বাচন কমিশন, সুশাসন, দুর্নীতি, বিচার বিভাগের স্বাধীনতাসহ বিভিন্ন বিষয়ে পর্যবেক্ষণ ছিল। রায়ের পর্যবেক্ষণে বঙ্গবন্ধু প্রসঙ্গে করা মন্তব্য নিয়ে প্রশ্ন তোলেন ক্ষমতাসীন আওয়ামী লীগের নেতারা। এরপর ২০১৭ সালের অক্টোবরে প্রধান বিচারপতির দায়িত্বে থাকা অবস্থাতেই ছুটি নিয়ে তিনি দেশ ছাড়েন। ওই বছরের নভেম্বরে বিদেশে থাকা অবস্থায় পদত্যাগ করেন তিনি।

default-image

ছুটি নিয়ে বিদেশে যাওয়ার পর এস কে সিনহার বিরুদ্ধে দুর্নীতি, অর্থ পাচার, আর্থিক অনিয়ম, নৈতিক স্খলনসহ সুনির্দিষ্ট ১১টি অভিযোগের কথা জানান সুপ্রিম কোর্ট। তবে এসব অভিযোগ অস্বীকার করে আসা বিচারপতি সিনহা যুক্তরাষ্ট্রে বসেই ২০১৮ সালে একটি বই প্রকাশ করেন। তাতে তিনি দাবি করেন, তাঁকে ‘পদত্যাগে বাধ্য করে নির্বাসনে’ পাঠানো হয়েছে। বিদেশে থাকা অবস্থায় ফারমার্স ব্যাংক (বর্তমান পদ্মা ব্যাংক) থেকে চার কোটি টাকা ঋণ অনুমোদনের পর তা আত্মসাৎ এবং পাচারের অভিযোগে এস কে সিনহার বিরুদ্ধে ২০১৯ সালের ১০ জুলাই মামলা করে দুর্নীতি দমন কমিশন (দুদক)। ওই মামলায় পলাতক সিনহাসহ ১১ জনের দণ্ড দেওয়ার রায়টি ঘোষণা করা হয় চলতি বছরের ৯ নভেম্বর।

বিচারক প্রত্যাহার

চার বছর আগের বনানীর আলোচিত রেইনট্রি হোটেলে দুই বিশ্ববিদ্যালয়ছাত্রী ধর্ষণ মামলার সব আসামিকে খালাসের রায় দেন ঢাকার নারী ও শিশু নির্যাতন ট্রাইব্যুনাল-৭-এর বিচারক মোছা. কামরুন্নাহার। চলতি বছরের ১১ নভেম্বর রায় ঘোষণার সময় জনাকীর্ণ আদালতে ৭২ ঘণ্টা পর ধর্ষণ মামলা না নেওয়ার কথা বলে সমালোচিত হন বিচারক। পরে ওই ট্রাইব্যুনাল থেকে তাঁকে প্রত্যাহার করে নেওয়া হয়। অবশ্য মামলার লিখিত রায়ে ৭২ ঘণ্টার পর ধর্ষণ মামলা না নেওয়ার সুপারিশের কথা উল্লেখ নেই। রায়ে উল্লেখ করা হয়, ধর্ষণের ঘটনায় ভুক্তভোগীর যদি ৭২ ঘণ্টার মধ্যে ফরেনসিক পরীক্ষা করা হয় এবং পরীক্ষায় যদি ধর্ষণের প্রমাণ মেলে, তা মামলার গুরুত্বপূর্ণ সাক্ষ্য। এতে অপরাধীর শাস্তি হয় এবং ন্যায়বিচার নিশ্চিত হয়।

২০১৭ সালের ২৮ মার্চ রাতে রেইনট্রি হোটেলে ডেকে নিয়ে বিশ্ববিদ্যালয়পড়ুয়া দুই তরুণীকে ধর্ষণের অভিযোগে মামলা হয়। এ মামলায় ওই বছরের ৮ জুন আপন জুয়েলার্সের মালিকের ছেলে সাফাত আহমেদসহ পাঁচজনের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র দেয় পুলিশ। মামলার অভিযোগপত্রে বলা হয়, জন্মদিনের পার্টির কথা বলে বনানীর রেইনট্রি হোটেলে ডেকে নিয়ে বিশ্ববিদ্যালয়পড়ুয়া দুই তরুণীকে ধর্ষণ করেন সাফাত ও তাঁর বন্ধু নাঈম। রায়ে খালাস পান পাঁচ আসামি। তাঁরা হলেন সাফাত আহমেদ, তাঁর বন্ধু সাদমান সাকিফ, নাঈম আশরাফ, সাফাতের দেহরক্ষী রহমত আলী ও গাড়িচালক বিল্লাল হোসেন।

অবশ্য ধর্ষণের আরেকটি মামলায় এক আসামির জামিন মঞ্জুর করে বিচারক মোছা. কামরুন্নাহার আপিল বিভাগের আদেশ লঙ্ঘন করেন বলে রায় দিয়েছেন আপিল বিভাগ। গত ২২ নভেম্বর এক রায়ে প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন পাঁচ সদস্যের আপিল বিভাগ বলেন, বিচারক মোছা. কামরুন্নাহার কোনো ধরনের ফৌজদারি বিষয় পরিচালনার জন্য উপযুক্ত নন।

default-image

আবরার হত্যায় ২০ বুয়েট ছাত্রের ফাঁসি

দুই বছর তিন মাস আগে (২০১৯ সালের ৬ অক্টোবর) দেশের অন্যতম সেরা শিক্ষাপ্রতিষ্ঠান বুয়েটের ছাত্র আবরার ফাহাদকে ঘুম থেকে ডেকে পৈশাচিক কায়দায় নির্যাতন করে হত্যা করেছিলেন সতীর্থরা। সেই হত্যাকাণ্ডের রায় হয়েছে ৮ ডিসেম্বর। রায়ে ২০ বুয়েট ছাত্রের ফাঁসি, পাঁচজনের যাবজ্জীবন কারাদণ্ড দেন আদালত। রায়ে আদালত বলেন, ‘আসামিরা পরস্পর যোগসাজশে একে অপরের সহায়তায় শিবির সন্দেহের মিথ্যা, বানোয়াট ও ভিত্তিহীন অভিযোগ এনে বুয়েট ছাত্র আবরার ফাহাদকে নির্মম ও নিষ্ঠুরভাবে পিটিয়ে হত্যা করে। এ নৃশংস হত্যাকাণ্ড বাংলাদেশের সব মানুষকে ব্যথিত করেছে। এমন নৃশংস হত্যাকাণ্ডের মতো ঘটনার পুনরাবৃত্তি যাতে আর কখনো না ঘটে, তা রোধকল্পে অত্র ট্রাইব্যুনাল সকল আসামির সর্বোচ্চ শাস্তি প্রদানের সিদ্ধান্ত গৃহীত হলো।’

default-image

আদালতের বারান্দায় সাংবাদিক রোজিনা

পেশাগত দায়িত্ব পালনের জন্য ১৭ মে দুপুরে বাসা থেকে বের হন প্রথম আলোর জ্যেষ্ঠ প্রতিবেদক রোজিনা ইসলাম। এরপর স্বাভাবিক নিয়মে তিনি আর বাসায় ফিরতে পারেননি।

পেশাগত দায়িত্ব পালনকালে সাংবাদিক রোজিনা ইসলামকে ১৭ মে স্বাস্থ্য মন্ত্রণালয়ে প্রায় ছয় ঘণ্টা আটকে রেখে হেনস্তা ও নির্যাতন করা হয়। রাত সাড়ে আটটার দিকে তাঁকে শাহবাগ থানার পুলিশের কাছে হস্তান্তর করা হয়। রাত পৌনে ১২টার দিকে শাহবাগ থানায় তাঁর বিরুদ্ধে দণ্ডবিধি ও অফিশিয়াল সিক্রেটস অ্যাক্টে মামলা করা হয়। এ মামলায় গ্রেপ্তার হওয়ার এক সপ্তাহের মাথায় গত ২৩ মে জামিনে ছাড়া পান। এর পর থেকে নিয়মিত তাঁকে ঢাকার আদালতে হাজিরা দিতে হচ্ছে। মামলাটি তদন্ত চলছে। নেদারল্যান্ডসের আমস্টারডামভিত্তিক সংস্থা ফ্রি প্রেস আনলিমিটেড তাঁকে এ বছরের ‘ফ্রি প্রেস অ্যাওয়ার্ড-২০২১’ দিয়েছে। ২ নভেম্বর তাঁকে পুরস্কার দেওয়া হয়।

default-image

পরীমনিও আদালতের বারান্দায়

চিত্রনায়িকা পরীমনি অভিযোগ করেছিলেন, গত ৮ জুন রাতে তাঁকে কৌশলে সাভারের বিরুলিয়ায় ঢাকা বোট ক্লাবে ডেকে নিয়ে যান পূর্বপরিচিত তুহিন। সেখানে জোর করে তাঁকে মদ পান করানোর চেষ্টা করেন নাসির। একপর্যায়ে তাঁকে ধর্ষণের এবং হত্যার চেষ্টা চালানো হয়। ঘটনার পাঁচ দিন পর গত ১৩ জুন নিজের ফেসবুক পেজে দেওয়া এক পোস্টে প্রথম বিষয়টি জানান পরীমনি। পোস্টে লেখেন, ‘আমাকে রেপ এবং হত্যার চেষ্টা করা হয়েছে।’ পরদিন (১৪ জুন) সাভার থানায় পরীমনি বাদী হয়ে ব্যবসায়ী নাসির ও তুহিনের নাম উল্লেখসহ অজ্ঞাতপরিচয় আরও চারজনের বিরুদ্ধে মামলা করেন। পরীমনির মামলার পরই গ্রেপ্তার হন নাসির ও তুহিন। এ মামলায় এখন নাসির জামিনে আছেন।

তবে ধর্ষণচেষ্টা ও হত্যাচেষ্টা মামলা করার আড়াই মাস পর গত ৪ আগস্ট পরীমনির বনানীর বাসায় অভিযান চালায় র‌্যাব। পরে তাঁকে বিদেশি মদসহ গ্রেপ্তার দেখানো হয়। এ মামলায় তিন দফায় মোট সাত দিন তাঁকে রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদ করা হয়। গ্রেপ্তারের ২৭ দিন পর ১ সেপ্টেম্বর পরীমনি কারাগার থেকে জামিনে মুক্ত হন। তবে মাদক মামলায় পরীমনিকে আদালতে হাজিরা দিতে হচ্ছে।

default-image

জাপানি দুই শিশুর মামলা

বছরের বেশির ভাগ সময় জাপান থেকে আসা দুই শিশুর জিম্মাসংক্রান্ত মামলার শুনানি আলোচনায় ছিল। আপিল বিভাগের সর্বশেষ সিদ্ধান্ত অনুযায়ী, জাপান থেকে আসা দুই শিশু আগামী ৩ জানুয়ারি পর্যন্ত তাদের মা জাপানি নাগরিক এরিকো নাকানোর সঙ্গে থাকবে। তবে শিশুদের বাবা বাংলাদেশি বংশোদ্ভূত ইমরান শরীফ সকাল নয়টা থেকে রাত নয়টার মধ্যে শিশুদের সঙ্গে সাক্ষাৎ করতে পারবেন। প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন পাঁচ সদস্যের আপিল বিভাগ গত ১৫ ডিসেম্বর এই আদেশ দেন।

২০০৮ সালের ১১ জুলাই এরিকো ও ইমরানের বিয়ে হয়। তাঁদের তিন মেয়েসন্তান। গত ১৮ জানুয়ারি এরিকোর সঙ্গে বিবাহবিচ্ছেদের আবেদন করেন ইমরান। এরপর ২১ ফেব্রুয়ারি দুই মেয়েকে নিয়ে বাংলাদেশে চলে আসেন তিনি। পরে ছোট মেয়েকে তার নানির কাছে রেখে গত ১৮ জুলাই বাংলাদেশে আসেন এরিকো। ইমরানের কাছ থেকে ১০ ও ১১ বছর বয়সী দুই মেয়েশিশুকে ফিরে পেতে ঢাকায় এসে গত ১৯ আগস্ট রিট করেন তিনি। পরে ছোট মেয়েকে ফিরে পেতে আরেকটি রিট করেন ইমরান। এরিকো ও ইমরানের পৃথক রিটের ওপর শুনানি নিয়ে গত ২১ নভেম্বর হাইকোর্ট ইমরানের করা রিট খারিজ করে ওই আদেশ দেন।

অপরাধ থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন