ইমাম পরিচয়ে স্ত্রীর মৃত্যুর কথা বলে হাতিয়ে নিতেন টাকা

গতকাল সোমবার রাজধানীর মিরপুর ও উত্তরায় অভিযান চালিয়ে চক্রের প্রধান আবদুল মান্নান শেখসহ পাঁচজনকে গ্রেপ্তার করে সিআইডি
ছবি: সংগৃহীত

কখনো স্থানীয় মসজিদের ইমাম, কখনো মুয়াজ্জিন পরিচয়ে বিভিন্ন ব্যক্তিকে ফোন করতেন চক্রের এক সদস্য। ফোন করে বলতেন, তাঁর (মুয়াজ্জিন বা ইমাম) স্ত্রী ক্যানসারে আক্রান্ত হয়ে হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন। বড় অঙ্কের চিকিৎসা বিল দিতে না পারায় হাসপাতাল থেকে স্ত্রীর লাশ বের করে দাফন করতে পারছেন না। তাই সাহায্য প্রয়োজন।

এভাবে ব্যবসায়ী, সরকারি–বেসরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তাসহ বিভিন্ন ব্যক্তির কাছ থেকে অর্থ হাতিয়ে নিচ্ছিল চক্রটি। তারা সেসব ব্যক্তিকে ফোন করে টাকা চাইত, তাদের নাম–ঠিকানা ও পদবি জেনে নিকটস্থ বড় মসজিদের ইমাম পরিচয় দিয়ে ফোন দেয়।

গতকাল সোমবার রাজধানীর মিরপুর ও উত্তরায় অভিযান চালিয়ে চক্রের প্রধান আবদুল মান্নান শেখসহ পাঁচজনকে গ্রেপ্তার করে সিআইডি। এ বিষয়ে আজ মঙ্গলবার দুপুরে মালিবাগে সিআইডির কার্যালয়ে সংবাদ সম্মেলন করে এসব তথ্য জানান সিআইডির অতিরিক্ত উপমহাপরিদর্শক ইমাম হোসেন।

এই পুলিশ কর্মকর্তা আরও জানান, গ্রেপ্তার ব্যক্তিদের কাছ থেকে বিভিন্ন ক্লাব ও অ্যাসোসিয়েশন সদস্যদের নাম–ঠিকানা ও ব্যক্তিগত তথ্যসংবলিত ডাইরেক্টরি বই উদ্ধার করা হয়। গ্রেপ্তার অন্য চারজন হলেন মো. কামরুল ওরফে কামরুজ্জামান, আসাদুল্লাহ আল গালিব, আমিনুর রহমান ও শওকত আলী খান সাগর। তাঁদের কাছ থেকে বিভিন্ন অপারেটরের ১৬টি সিমসহ আটটি মুঠোফোন উদ্ধার করা হয়েছে।

সংবাদ সম্মেলনে ইমাম হোসেন বলেন, আসামিদের কাছ থেকে উদ্ধার মুঠোফোনের বিকাশ নম্বরের স্টেটমেন্ট পর্যালোচনা করে দেখা গেছে, প্রতি মাসে এক ব্যক্তি দেড় থেকে দুই লাখ টাকা এভাবে হাতিয়ে নিচ্ছেন। টার্গেট ব্যক্তিকে ফোন করার পর কে টাকা দিয়েছেন, কে কখন দেবেন, কে কেমন ব্যবহার করেছেন, এসব বিষয় তাঁদের কাছ থেকে উদ্ধার ডাইরেক্টরিতে মন্তব্য আকারে লেখা রয়েছে। তাঁরা দুই বছরের বেশি সময় ধরে প্রতারণা করছেন।