কাপাসিয়ার সাব-রেজিস্ট্রারের বিরুদ্ধে দুদকের দুই মামলা

গাজীপুরের কাপাসিয়া উপজেলার সাব-রেজিস্ট্রার জাহিদুল ইসলামের (৫৩) বিরুদ্ধে পরীক্ষার সনদ ও জন্মনিবন্ধন সনদ জালিয়াতির অভিযোগে দুটি আলাদা মামলা করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। আজ বুধবার রাজধানীর শাহবাগ মডেল থানা ও গোপালগঞ্জ সদর থানায় মামলা দুটি করা হয়। মামলার বাদী দুদকের ফরিদপুর সমন্বিত জেলা কার্যালয়ের উপসহকারী পরিচালক আহামদ ফরহাদ হোসেন।

জানা গেছে, সাব-রেজিস্ট্রার জাহিদুল ইসলামের বাড়ি গোপালগঞ্জ পৌরসভার বীণাপাণি গার্লস স্কুল রোড এলাকায়। বর্তমানে তিনি গাজীপুর জেলার কাপাসিয়া উপজেলার সাব-রেজিস্ট্রার হিসেবে কর্মরত।

দুদক সূত্র জানায়, জাহিদুল ইসলাম এসএসসি পাস। তিনি প্রতারণা ও জালিয়াতির আশ্রয় নিয়ে স্নাতক (বিকম) পাসের জাল সনদ তৈরি করে ভুয়া সনদে সংস্থাপন মন্ত্রণালয় (বর্তমানে জনপ্রশাসন মন্ত্রণালয়) থেকে মুজিবনগর কর্মচারী হিসেবে চাকরিতে পুনরায় মনোনয়ন নিয়ে সাব-রেজিস্ট্রার হিসেবে যোগ দেন। ২০০৯ সালের সেপ্টেম্বর থেকে ২০১৭ সালের ৩০ জুন পর্যন্ত তিনি বেতন-ভাতা বাবদ সরকারের কাছ থেকে ২৩ লাখ ৫৬ হাজার ৭৯৬ টাকা উত্তোলন করেছেন। এ অভিযোগে তাঁর বিরুদ্ধে মামলা করা হয়। 

আরেক মামলায় জাহিদুলের বিরুদ্ধে জাল জন্মনিবন্ধন সনদের অভিযোগ আনা হয়। গোপালগঞ্জ সদর থানায় দায়ের করা ওই মামলায় বলা হয়, জাহিদুল ইসলাম তাঁর নাম পরিবর্তন করে মো. মাহবুবুর রহমান নামে জন্মনিবন্ধন সনদ তৈরি করেন। ভুয়া জানা সত্ত্বেও ওই সনদে তিনি ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংকের গোপালগঞ্জ শাখায় সঞ্চয়ী হিসাব খোলা এবং ডন সিকিউরিটিজ লিমিটেডে বিও হিসাব খোলার সময়ে সেটি জমা দেন।
দুদকের ফরিদপুর সমন্বিত জেলা কার্যালয়ের উপপরিচালক ফজলুল হক বলেন, দুটি মামলাই দুদক তদন্ত করে পরবর্তী আইনগত ব্যবস্থা গ্রহণ করবে।