চূড়ান্ত ধাপে আপিল নিষ্পত্তির অপেক্ষা

২০১৪ সালের ২৭ এপ্রিল আলোচিত সাত খুনের ঘটনার আট বছর পূর্ণ হচ্ছে আজ।

নূর হোসেন, তারেক সাঈদ মোহাম্মদ, আরিফ হোসেন, এম মাসুদ রানা

বিচারিক আদালত ও হাইকোর্টের রায়ের পর নারায়ণগঞ্জে আলোচিত সাত খুনের মামলাটি এখন আপিল বিভাগে নিষ্পত্তির অপেক্ষায়। ২০১৮ সালে হাইকোর্টের পূর্ণাঙ্গ রায় প্রকাশের পর দণ্ডাদেশের বিরুদ্ধে আসামিরা আপিল করেন। এরপর তিন বছর পেরোলেও এই আপিল শুনানি এখনো শুরু হয়নি।

এই মামলায় মৃত্যুদণ্ড বহাল থাকা আসামিদের মধ্যে রয়েছেন র‍্যাব-১১-এর সাবেক অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল (অব.) তারেক সাঈদ মোহাম্মদ, সাবেক কোম্পানি কমান্ডার মেজর (অব.) আরিফ হোসেন, লে. কমান্ডার (চাকরিচ্যুত) এম মাসুদ রানা ও সাবেক কাউন্সিলর ও আওয়ামী লীগের বহিষ্কৃত নেতা নূর হোসেন।

২০১৪ সালের ২৭ এপ্রিল আলোচিত ওই ঘটনার আট বছর পূর্ণ হচ্ছে আজ। গতকাল মঙ্গলবার অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন প্রথম আলোকে বলেন, আপিল বিভাগে এখন ২০১২ ও ২০১৩ সালের আপিলের ওপর শুনানি হচ্ছে। এ হিসাবে সাত খুনের মামলার আসামিদের আপিল শুনানির পর্যায়ে আসতে কিছুটা সময় লাগতে পারে। তবে আসামিপক্ষ চাইলে দ্রুত শুনানির জন্য উদ্যোগ নিতে আদালতে আবেদন করতে পারে। রাষ্ট্রপক্ষ প্রস্তুত আছে।

ওই মামলায় ২০১৬ সালের ১৬ জানুয়ারি রায় দেন নারায়ণগঞ্জের জেলা ও দায়রা জজ আদালত। রায়ে ২৬ জনকে মৃত্যুদণ্ড এবং ৯ জনকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দেওয়া হয়। রায়ের পর আসামিদের ডেথ রেফারেন্সের (মৃত্যুদণ্ড অনুমোদন) জন্য মামলার নথিপত্রসহ রায় হাইকোর্টে পৌঁছায়, যা ডেথ রেফারেন্স হিসেবে নথিভুক্ত হয়। তৎকালীন প্রধান বিচারপতির নির্দেশে অগ্রাধিকার ভিত্তিতে ওই মামলার পেপারবুক প্রস্তুত করে সংশ্লিষ্ট শাখা। দণ্ডাদেশের রায়ের বিরুদ্ধে ২৮ আসামি জেল আপিল ও আপিল করেন। বাকি সাত আসামি পলাতক ছিলেন। আসামিদের ডেথ রেফারেন্স ও আপিলের ওপর ২০১৭ সালের ২২ আগস্ট রায় দেন হাইকোর্ট।

হাইকোর্টের রায়ে ১৫ আসামির মৃত্যুদণ্ডাদেশ বহাল এবং অপর ১১ আসামির দণ্ড পরিবর্তন করে যাবজ্জীবন কারাদণ্ড দেওয়া হয়। এ ছাড়া বিভিন্ন মেয়াদে কারাদণ্ডাদেশ পাওয়া ৯ আসামির দণ্ড বহাল থাকে। ২০১৮ সালের নভেম্বরে হাইকোর্টের পূর্ণাঙ্গ রায় প্রকাশিত হয়। এরপর ২০১৯ সালে র‌্যাবের সাবেক কর্মকর্তা তারেক সাঈদ মোহাম্মদ, আরিফ হোসেন, এম মাসুদ রানা এবং সাবেক কাউন্সিলর ও আওয়ামী লীগের বহিষ্কৃত নেতা নূর হোসেনসহ দণ্ডিত আসামিরা পৃথক আপিল করেন।

নূর হোসেনের আইনজীবী এস আর এম লুৎফর রহমান আকন্দ প্রথম আলোকে বলেন, মৃত্যুদণ্ড বহাল রেখে হাইকোর্টের রায়ের বিরুদ্ধে খালাস চেয়ে নূর হোসেন ২০১৯ সালে আপিল করেন। এই আপিল বিচারাধীন।

২০১৪ সালের ২৭ এপ্রিল ঢাকা-নারায়ণগঞ্জের লিংক রোডের লামাপাড়া এলাকায় র‌্যাবের সদস্যরা চেকপোস্ট বসিয়ে কাউন্সিলর নজরুলের গাড়ি থামান। র‌্যাব নজরুল, তাঁর তিন সহযোগী ও গাড়িচালককে তুলে নিয়ে যায়। এ সময়ে ওই পথ দিয়ে যাচ্ছিলেন আইনজীবী চন্দন সরকার। তিনি অপহরণের বিষয়টি দেখে ফেলায় তাঁকে ও তাঁর গাড়িচালককেও র‌্যাব তুলে নিয়ে যায়। পরে তাঁদের সবাইকে হত্যা করে ওই রাতেই পেট কেটে এবং ইটের বস্তা বেঁধে লাশ শীতলক্ষ্যা নদীতে ডুবিয়ে দেয়। ওই বছরের ৩০ এপ্রিল ছয়জন ও পরদিন একজনের লাশ ভেসে ওঠে। সাতজন হলেন নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের ২ নম্বর ওয়ার্ডের তৎকালীন কাউন্সিলর ও প্যানেল মেয়র-২ নজরুল ইসলাম, তাঁর বন্ধু মনিরুজ্জামান স্বপন, তাজুল ইসলাম, লিটন, নজরুলের গাড়িচালক জাহাঙ্গীর আলম, আইনজীবী চন্দন কুমার সরকার ও তাঁর গাড়িচালক ইব্রাহিম। ওই ঘটনায় দুটি মামলা হয়, একটির বাদী নজরুলের স্ত্রী সেলিনা ইসলাম এবং অপরটির বাদী আইনজীবী চন্দন সরকারের জামাতা বিজয় কুমার পাল। পরে বিচারিক আদালত এই দুই মামলার রায় দেন।

নিহত নজরুল ইসলামের স্ত্রী সেলিনা ইসলাম প্রথম আলোকে বলেন, আসামিদের করা আপিল নিষ্পত্তির অপেক্ষা করছি। নিহত স্বামী ও স্বজনদের তো আর ফিরে পাওয়া যাবে না। তাই আপিলের নিষ্পত্তি হলে ও খুনিদের সাজার রায় কার্যকর হলে সাত পরিবার কিছুটা হলে স্বস্তি পাবে।