দুটি খুনের মামলায় দুজনের মৃত্যুদণ্ড, ছয়জনের যাবজ্জীবন

আদালত
প্রতীকী ছবি

রাজধানীর পৃথক দুটি খুনের মামলায় দুজনকে মৃত্যুদণ্ড ও ছয়জনকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন আদালত। ঢাকার বিশেষ জজ আদালত-১০ এবং ঢাকার অষ্টম অতিরিক্ত মহানগর দায়রা জজ আদালত আজ সোমবার পৃথকভাবে মামলা দুটির রায় দেন।
মৃত্যুদণ্ডপ্রাপ্ত দুজন হলেন এমদাদুল হক ও  তুহিন।

প্রথম আলোকে এই তথ্যের সত্যতা নিশ্চিত করেছেন সহকারী পাবলিক প্রসিকিউটর (এপিপি) মাহাবুবুল হাসান।

মামলার কাগজপত্রের তথ্য বলছে, প্রায় ৯ বছর আগে ২০১৩ সালের ১৭ জুলাই রাজধানীর মিরপুর এলাকায় ব্যবসায়ী জহিরুল ইসলামকে পূর্বশত্রুতার জের ধরে হত্যা করা হয়। এ ঘটনায় দায়ের করা মামলায় ২০১৪ সালের ২৬ জুন আসামি এমদাদুল হক, তাঁর দুই ভাই শহিদুল্লাহ, মনির ও আজাদুলের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র জমা দেয় পুলিশ।

এপিপি মাহাবুবুল হাসান বলেন, জহিরুলকে খুনের দায়ে এমদাদকে মৃত্যুদণ্ড দিয়েছেন ঢাকার বিশেষ জজ আদালত-১০–এর বিচারক মোহাম্মদ নজরুল ইসলাম। অপর তিনজনকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন আদালত। আসামিপক্ষে মামলা পরিচালনা করেন রুহুল আমিন।

এদিকে চার বছর আগে রাজধানীর শ্যামপুরে শেখ ইসলাম পাভেল নামের এক যুবককে খুনের দায়ে তুহিন নামের এক যুবককে মৃত্যুদণ্ড দিয়েছেন আদালত। ঢাকা মহানগরের অষ্টম অতিরিক্ত মহানগর দায়রা জজ সৈয়দা হাফছা ঝুমা এ রায় দেন। আমৃত্যু কারাদণ্ড পেয়েছেন মাসুম। আর যাবজ্জীবন কারাদণ্ড পাওয়া দুই আসামি হলেন এরফান ও রাব্বি।

এডিশনাল পাবলিক প্রসিকিউটর মাজহারুল হক প্রথম আলোকে বলেন, পাভেল শ্যামপুরে বসবাস করতেন। তুহিন পাভেলের বোনকে উত্ত্যক্ত করতেন। পরে বিরোধের জের ধরে ২০১৮ সালের ৩ নভেম্বর পাভেলকে হত্যা করা হয়।