পুলিশ ক্লিয়ারেন্স জালিয়াতি চক্রের ৩ সদস্য গ্রেপ্তার

রাজধানীতে পুলিশ ক্লিয়ারেন্স জালিয়াতি চক্রের তিন সদস্যকে গ্রেপ্তার করেছে পল্টন থানা–পুলিশ
ছবি: সংগৃহীত

রাজধানীতে পুলিশ ক্লিয়ারেন্স জালিয়াতি চক্রের তিন সদস্যকে গ্রেপ্তার করেছে পল্টন থানা–পুলিশ। চক্রটি অনলাইনে ভুয়া কাগজপত্র দিয়ে পুলিশ ক্লিয়ারেন্সের জন্য আবেদন করত। আজ বুধবার দুপুরে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) মতিঝিলের উপকমিশরার (ডিসি) মো. আবদুল আহাদ।

গ্রেপ্তার ব্যক্তিরা হলেন মো. মাসুদ মিয়া, মো. কামাল হোসেন ও গোলাম কিবরিয়া।

আজ সংবাদ সম্মেলনে আবদুল আহাদ বলেন, মামলা থাকলে পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট দেওয়া হয় না। এ জন্য চক্রটি ভুয়া ঠিকানা দিয়ে আবেদন করে। তবে ঠিকানা দেখে সংশ্লিষ্ট থানা–পুলিশের সন্দেহ হলে এ চক্রের সন্ধান পাওয়া যায়। যেখানে সার্টিফিকেট পেতে ৫০০ টাকা খরচ, সেখানে প্রতি সার্টিফিকেটে ৫০ হাজার টাকা পর্যন্ত নিত চক্রটি। চক্রের আরও সদস্য আছেন। তাঁদের ধরতে পুলিশের অভিযান চলছে।

গ্রেপ্তার ব্যক্তিদের অপরাধের ধরন সম্পর্কে পুলিশের এ কর্মকর্তা বলেন, তাঁরা পরস্পর যোগসাজশে মূল পাসপোর্টের তথ্য পাতা স্ক্যান করেন। এরপর কম্পিউটারের মাধ্যমে জরুরি যোগাযোগের ঠিকানা পরিবর্তন করেন। পরবর্তী সময়ে পল্টন মডেল থানা এলাকার ঠিকানা ব্যবহার করেন এবং ওয়ার্ড কাউন্সিলরের ভুয়া প্রত্যয়নপত্র সংযুক্ত করেন। এডিট করা পাসপোর্টের ফটোকপিতে সত্যায়নকারী চিকিৎসকের জাল সিলমোহর ও জাল স্বাক্ষর সত্যায়ন করে পুলিশ ক্লিয়ারেন্সের জন্য অনলাইনে আবেদন করেন। চক্রের গ্রেপ্তার ও পলাতক সদস্যদের বিরুদ্ধে পল্টন মডেল থানায় মামলা করা হয়েছে।