বার কাউন্সিল পরীক্ষায় জালিয়াতির অভিযোগে পুলিশের সাবেক কর্মকর্তা বহিষ্কার

বাংলাদেশ বার কাউন্সিল

বাংলাদেশ বার কাউন্সিলে আইনজীবী হিসেবে অন্তর্ভুক্তির পরীক্ষায় অসদুপায় অবলম্বনের অভিযোগে পুলিশের সাবেক এক ঊর্ধ্বতন কর্মকর্তাকে বহিষ্কার করা হয়েছে। একই সঙ্গে তাঁকে পুলিশে সোপর্দ করা হলেও পরে মুচলেকা নিয়ে ছেড়ে দেওয়া হয়। বার কাউন্সিল ও শাহবাগ থানা সূত্রে এসব তথ্য জানা গেছে।

শাহাদাত হোসেন নামের ওই পুলিশ কর্মকর্তা সর্বশেষ পুলিশের অপরাধ তদন্ত বিভাগে (সিআইডি) অতিরিক্ত উপমহাপরিদর্শক (অতিরিক্ত ডিআইজি) হিসেবে কর্মরত ছিলেন। সেখান থেকেই অবসরে যান তিনি। গতকাল শুক্রবার বার কাউন্সিলে আইনজীবী হিসেবে অন্তর্ভুক্তির পরীক্ষা অনুষ্ঠিত হয়। এদিন সকালে রাজধানীর উদয়ন স্কুল কেন্দ্রে শাহাদাত হোসেন পরীক্ষায় অংশ নেন।

বার কাউন্সিল সূত্র বলছে, পরীক্ষা শুরুর পর শাহাদাত হোসেন মুঠোফোনের মতো দেখতে একটি যন্ত্র ব্যবহার করে কেন্দ্রের বাইরে যোগাযোগ করছিলেন। যন্ত্রটির মাধ্যমে পরীক্ষার প্রশ্ন বাইরে পাঠিয়ে দেন তিনি। বাইরে থেকে প্রশ্নের লিখিত উত্তর তাঁকে পাঠানো হচ্ছিল।

একপর্যায়ে কেন্দ্রের দায়িত্বে থাকা বার কাউন্সিলের কর্মকর্তারা বিষয়টি জানতে পেরে শাহাদাত হোসেনকে কেন্দ্র থেকে বহিষ্কার করেন। খবর শুনে অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিনও পরীক্ষাকেন্দ্রে উপস্থিত হন বলে সূত্রটি জানায়।

ওই কেন্দ্রে থাকা এক কর্মকর্তা জানান, একজন পরীক্ষার্থী অসদুপায় অবলম্বন করছিলেন। তাঁকে বহিষ্কার করে তাৎক্ষণিকভাবে কেন্দ্রের নিরাপত্তার দায়িত্বে থাকা পুলিশের কাছে সোপর্দ করা হয়। বহিষ্কৃত পরীক্ষার্থী ওই পুলিশ সদস্যদের বলেন, তিনি (শাহাদাত হোসেন) পুলিশের সাবেক অতিরিক্ত ডিআইজি। পুলিশ সদস্যরা এ কথা কেন্দ্রের দায়িত্বে থাকা ব্যক্তিদের জানান। এরপর তাঁকে শাহবাগ থানার পুলিশের হেফাজতে দেওয়া হয়।

এ বিষয়ে জানতে চাইলে শাহবাগ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মওদুত হাওলাদার প্রথম আলোকে বলেন, এক পরীক্ষার্থী অসদুপায় অবলম্বন করায় মুচলেকা নিয়ে ছেড়ে দেওয়া হয়েছে। অবশ্য তিনি থানায় মুচলেকা দেননি। সংশ্লিষ্ট কর্তৃপক্ষ তাঁর মুচলেকা নিয়েছে।

ওই পরীক্ষার্থী সাবেক অতিরিক্ত ডিআইজি শাহাদাত হোসেন কি না, তা জানতে চাইলে ওসি কোনো মন্তব্য করতে রাজি হননি। বিষয়টি জানতে শাহাদাত হোসেনের মুঠোফোনে যোগাযোগের চেষ্টা করা হলেও ফোন ধরেননি। বিষয়বস্তু লিখে খুদে বার্তা পাঠালেও তিনি সাড়া দেননি।

তবে শাহাদাত হোসেন পুলিশের সাবেক অতিরিক্ত ডিআইজি হিসেবে দায়িত্ব পালন করেছিলেন বলে বার কাউন্সিল ও পুলিশের একাধিক কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে জানিয়েছেন।