শারজাহফেরত যাত্রীর কাছ থেকে ৪ কেজি সোনা উদ্ধার

জব্দ সোনার বার ও স্বর্ণালংকার
ছবি: সংগৃহীত

চট্টগ্রামের শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরে চার কেজির বেশি সোনাসহ এক যাত্রীকে আটক করা হয়েছে।

আজ বুধবার সকালে উড়োজাহাজ থেকে ওই যাত্রীকে আটক করেন শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তরের কর্মকর্তারা।

আটক যাত্রীর নাম মো. সাইফুল ইসলাম। তাঁর বাড়ি চট্টগ্রামের লোহাগাড়া উপজেলায়। তিনি সংযুক্ত আরব আমিরাতের শারজাহ থেকে এয়ার এরাবিয়ার একটি ফ্লাইটে দেশে আসেন।

শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তর জানায়, সাইফুলের কাছে ৩ কেজি ৯৪৪ গ্রাম ওজনের সোনার বার পাওয়া যায়। এ ছাড়া তাঁর কাছে স্বর্ণালংকারও পাওয়া যায়। সব মিলিয়ে তাঁর কাছ থেকে চার কেজির বেশি সোনা উদ্ধার করা হয়, যার বাজারমূল্য ৩ কোটি ২০ লাখ টাকা।

শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তরের কর্মকর্তারা জানান, শারজাহ থেকে এক যাত্রী সোনার বার নিয়ে দেশে আসবেন বলে তথ্য পাওয়া যায়। এ তথ্য পেয়ে অধিদপ্তরের মহাপরিচালক মোবারা খানম গতকাল মঙ্গলবার রাতে ঢাকা থেকে শুল্ক গোয়েন্দাদের একটি দলকে চট্টগ্রামে পাঠিয়ে দেন।

আটক যাত্রীর নাম মো. সাইফুল ইসলাম
ছবি: সংগৃহীত

শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তর সূত্র জানায়, আজ সকালে সোয়া সাতটার পর এয়ার এরাবিয়ার একটি ফ্লাইট চট্টগ্রামের শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে। উড়োজাহাজটি বিমানবন্দরে অবতরণের পরই শুল্ক গোয়েন্দারা সন্দেহভাজন যাত্রীকে তল্লাশি করেন। সোনাসহ সাইফুলকে উড়োজাহাজ থেকে আটক করা হয়।

অধিদপ্তরের উপপরিচালক এ কে এম সুলতান মাহমুদ ঘটনার বর্ণনা দিয়ে প্রথম আলোকে বলেন, তল্লাশির সময় যাত্রী সাইফুলের কোমরে কালো টেপে মোড়ানো অবস্থায় ৩৪টি সোনার বার পাওয়া যায়। এ ছাড়া তাঁর কাছে স্বর্ণালংকার পাওয়া যায়।

আটক যাত্রীর বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হচ্ছে বলে জানায় শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তর।