শ্যালিকা ও শ্বশুরের নামে ভাতা নেওয়ায় ইউপি সদস্য বরখাস্ত

অপরাধ
প্রতীকী ছবি

স্ত্রী, ছেলে, শ্যালিকা, শ্বশুর ও শাশুড়ির নামে সরকারি ভাতা নেওয়ার অপরাধে ফেনীর ফুলগাজী উপজেলার দরবারপুর ইউনিয়ন পরিষদের (ইউপি) ৬ নম্বর ওয়ার্ডের সদস্য কামরুজ্জামানকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয় ২০ মে এ–সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করে। গতকাল রোববার বিষয়টি জানাজানি হয়।

প্রজ্ঞাপন ও উপজেলা প্রশাসন সূত্রে জানা যায়, ইউপি সদস্য কামরুজ্জামান তাঁর স্ত্রীর নামে বিধবা ভাতার কার্ড করেছেন। সুস্থ ছেলে নাভিল হাসানের নামে কার্ড করিয়ে তুলেছেন প্রতিবন্ধী ভাতা। স্বামী থাকা সত্ত্বেও নিজের দুই শ্যালিকার নামে বিধবা ভাতার কার্ড ও শ্বশুর-শাশুড়ির নামে বয়স্ক ভাতার কার্ড করে টাকা তুলে নিয়েছেন কামরুজ্জামান। এসব অভিযোগ প্রমাণিত হওয়ায় স্থানীয় সরকার আইন অনুসারে তাঁকে সাময়িক বরখাস্ত করা হয়েছে।

বরখাস্ত হওয়া ইউপি সদস্য কামরুজ্জামান ফুলগাজী উপজেলার দরবারপুর ইউনিয়ন কৃষক লীগের সাধারণ সম্পাদক। এর আগে তিনি ফুলগাজী উপজেলার কৃষক দলের সাংগঠনিক সম্পাদক ছিলেন। পরে কৃষক দল ছেড়ে দিয়ে কৃষক লীগে যোগদান করেন।

ফুলগাজী উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ফেরদৌসী বেগম বলেন, বরখাস্তসংক্রান্ত আদেশটি কামরুজ্জামানের কাছে পাঠানো হয়েছে।
কামরুজ্জামান বলেন, ইউপি সদস্যপদ থেকে বরখাস্ত হওয়ার বিষয়টি তিনি পরস্পর শুনেছেন। তবে এ বিষয়ে এখনো কোনো আদেশ বা কাগজপত্র হাতে পাননি।

চলতি বছরের ৪ ফেব্রুয়ারি ‘স্ত্রী ও শ্যালিকার নামে বিধবা ভাতার কার্ড করালেন ইউপি সদস্য’ শিরোনামে প্রথম আলোর ছাপা পত্রিকার শেষ পৃষ্ঠায় প্রতিবেদন প্রকাশ করা হয়। পরে ৮ ফেব্রুয়ারি ইউপি সদস্য কামরুজ্জামান অনিয়মের মাধ্যমে স্ত্রী, ছেলেসহ পরিবারের ছয় সদস্যের নামে ভাতা উত্তোলনের কথা স্বীকার করেন। এরপর উত্তোলন করা টাকা ও ভাতার বই ইউএনওর কাছে জমা দেন।