১৮ জুলাই ব্যান্ডউইডথ ব্লকের নির্দেশনা দিয়ে বিটিআরসি একটি চিঠি জারি করেছিল। আমরা টেকনোলজিসের ৩৩ কোটি ৯৪ লাখ টাকা বকেয়া রাজস্ব শোধ না করার জন্য ওই নির্দেশনা দেওয়া হয়।

বাংলাদেশ সাবমেরিন কেব্‌ল কোম্পানি লিমিটেড (বিএসসিসিএল), বিটিসিএল, ফাইবার অ্যাট হোম, সামিট কমিউনিকেশনস লিমিটেড, ওয়ান এশিয়া এএইচএল-জেভি, ম্যাঙ্গো টেলিসার্ভিসেস লিমিটেড, বিডিলিংক কমিউনিকেশনস লিমিটেড ও নভোকম লিমিটেডকে এই প্রত্যাহার আদেশ বাস্তবায়ন করতে বলা হয়।

বিটিআরসি থেকে চিঠিতে স্বাক্ষর করেন সংস্থাটির ইঞ্জিনিয়ারিং অ্যান্ড অপারেশনস বিভাগের পরিচালক মো. গোলাম রাজ্জাক। তিনি আজ প্রথম আলোকে বলেন, আমরা টেকনোলজিসের ব্যাপারে ৫০ শতাংশ ব্যান্ডউইডথ ব্লকের নির্দেশ প্রত্যাহারের আদেশ অনুসারেই চিঠিটি দেওয়া হয়েছে।

আমরা টেকনোলজিসের পুরো টাকা একবারে শোধ হয়নি। কিছু বাকি আছে, তবে তারা বকেয়া রাখবে না বলে জানায় প্রতিষ্ঠানটি। আমরা টেকনোলজিসের গ্রুপ সিএফও মো. এনামুল হক প্রথম আলোকে বলেন, ‘এটা আমাদের জন্য একটি শিক্ষা। ভবিষ্যতে সতর্ক থাকব।’

দেশে ৩৪টি লাইসেন্সধারী আইআইজি প্রতিষ্ঠান আছে। আইআইজি ইন্টারন্যাশনাল ট্রানজিট প্রোভাইডারের কাজ করে। অর্থাৎ ইন্টারন্যাশনাল ব্যান্ডউইডথ শুধু আইআইজিই ট্রানজিট করবে। তাদের থেকে ব্যান্ডউইডথ নেবে আইএসপি ও মোবাইল অপারেটরদের প্রতিষ্ঠানগুলো।

বাংলাদেশ থেকে আরও পড়ুন
মন্তব্য করুন