আখাউড়া স্থলবন্দর দিয়ে ভারত থেকে এসেছেন ৯৭৫ জন বাংলাদেশি

আখাউড়া স্থলবন্দর
ফাইল ছবি

ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া স্থলবন্দর দিয়ে বাংলাদেশি ও ভারতীয় নাগরিকদের যাতায়াত অব্যাহত রয়েছে। আজ রোববার স্থলবন্দর দিয়ে ৫২ জন বাংলাদেশি ফিরেছেন। একই দিন ভারতে গেছেন ২ জন। গত ২৭ দিনে ৯৭৫ জন বাংলাদেশে ফিরেছেন। এদিকে ব্রাহ্মণবাড়িয়ায় স্থানসংকুলান না হওয়ায় ভারত থেকে ফিরে আসা বাংলাদেশিদের কুমিল্লায় কোয়ারেন্টিনে পাঠানো হচ্ছে।

স্থলবন্দর সূত্রে জানা গেছে, গত পাঁচ দিনে স্থলবন্দর দিয়ে আসা ২২৪ বাংলাদেশিকে কুমিল্লায় কোয়ারেন্টিনে পাঠানো হয়েছে। গত ২৬ মার্চ থেকে আজ পর্যন্ত ২৭ দিনে দুই দেশের ১ হাজার ২৭ জন বাংলাদেশে ফিরেছেন। একই সময়ে ভারতে গেছেন ২৫১ জন।

জানা গেছে, গতকাল শনিবার পর্যন্ত ৩০৯ জন ব্রাহ্মণবাড়িয়ায় কোয়ারেন্টিনে রয়েছেন। আজ সকাল থেকে সন্ধ্যা সাড়ে ৬টা পর্যন্ত ৫২ জন বাংলাদেশি এসেছেন। তাঁদের কুমিল্লা ও ব্রাহ্মণবাড়িয়ার আবাসিক কোয়ারেন্টিনে পাঠানো হয়েছে। এর আগে গত মঙ্গলবার আসা ৩৬ জন, বুধবার ৬৩ জন, বৃহস্পতিবার ৭৪ জন, শুক্রবার ৩৪ জন এবং সর্বশেষ গতকাল আরও ১৮ জন বাংলাদেশিকে কুমিল্লার কোয়ারেন্টিনে পাঠানো হয়। ১৪ দিনের কোয়ারেন্টিন পূর্ণ করায় গতকাল ৩৬ জনকে ছাড়পত্র দেওয়া হয়। এখন পর্যন্ত সর্বমোট ৩০৩ জনকে কোয়ারেন্টিন থেকে ছাড়পত্র দেওয়া হয়েছে।

জানা গেছে, ভারত থেকে ফেরত বাংলাদেশি নাগরিকদের ব্রাহ্মণবাড়িয়ার সাতটি আবাসিক হোটেল, ব্রাহ্মণবাড়িয়া জেনারেল হাসপাতাল, বিজয়নগর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিন এবং জেলার বেসরকারি ব্রাহ্মণবাড়িয়া মেডিকেল কলেজ হাসপাতালে রাখা হয়। জেলায় জায়গার সংকুলান না হওয়ায় স্থলবন্দর দিয়ে আসা যাত্রীদের কুমিল্লায় কোয়ারেন্টিন করা হচ্ছে।

আখাউড়া স্থলবন্দরের হেলথ ডেস্ক সূত্রে জানা গেছে, গত ২২ এপ্রিল পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন ভারতে আটকা পড়া বাংলাদেশি নাগরিক স্থলবন্দর দিয়ে দেশে আসতে পারবেন বলে নির্দেশনা জারি করেন। এ ক্ষেত্রে কিছু বিধিনিষেধ আরোপ করেন মন্ত্রী। সেগুলো হচ্ছে সংশ্লিষ্ট স্থানীয় প্রশাসন ফেরত আসা নাগরিকদের ১৪ দিনের প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিন নিশ্চিত করবে, প্রবাসী বাংলাদেশি নাগরিকদের মধ্যে যাঁদের কোভিড টিকার দুটি ডোজ নেওয়া আছে এবং করোনার নেগেটিভ সনদ নেওয়া আছে, তাঁরা সরাসরি ১৪ দিনের প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনের জন্য বিবেচিত হবেন এবং যাঁদের কোভিড-১৯ পরীক্ষার ফল নেগেটিভ হবে, তাঁরা ১১ দিন হোম কোয়ারেন্টিন করবেন।

আখাউড়া ইমিগ্রেশনের ইনচার্জ আবদুল হামিদ প্রথম আলোকে বলেন, আজ স্থলবন্দর দিয়ে দুই দেশের ৫৪ জন যাতায়াত করেছেন।

আখাউড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) নূর-এ আলম প্রথম আলোকে বলেন, আখাউড়া স্থলবন্দর দিয়ে আসা বাংলাদেশি নাগরিকদের ব্রাহ্মণবাড়িয়ার সাতটি আবাসিক হোটেলসহ নয়টি প্রতিষ্ঠানে কোয়ারেন্টিনে রাখা হচ্ছে। জেলায় বর্তমানে আর কোনো আবাসিক হোটেল নেই। তাই স্থলবন্দর দিয়ে নতুন করে আসা যাত্রীদের কোয়ারেন্টিনে রাখার জন্য স্বাস্থ্য মন্ত্রণালয়ের নির্দেশে কুমিল্লায় পাঠানো হচ্ছে। ২৬ এপ্রিল থেকে ২২ মে পর্যন্ত জেলায় ৩০৯ জন কোয়ারেন্টিনে রয়েছেন। একই সময়ের মধ্যে ৩০৩ জনকে কোয়ারেন্টিন থেকে ছাড়পত্র দেওয়া হয়েছে। গত ২৮ দিনে ১ হাজার ২৭ জন বাংলাদেশে ফিরেছেন।

আরও পড়ুন