আরফানুলের প্রথম নির্বাচন, কোনো নির্বাচনে হারেননি মনিরুল

মো. মনিরুল হক, আরফানুল হক

কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচনে টেবিল ঘড়ি প্রতীকের স্বতন্ত্র মেয়র প্রার্থী মো. মনিরুল হক কোনো নির্বাচনে পরাজিত হননি। অন্যদিকে আওয়ামী লীগের মেয়র প্রার্থী নৌকা প্রতীকের আরফানুল হক এবারই প্রথম নির্বাচন করছেন। আরেক স্বতন্ত্র মেয়র প্রার্থী ঘোড়া প্রতীকের মোহাম্মদ নিজাম উদ্দিনও প্রথমবারের মতো নির্বাচন করছেন। এ নির্বাচনে মেয়র পদে পাঁচজন প্রার্থী হয়েছেন। আগামীকাল বুধবার এ নির্বাচন হবে।

স্থানীয় সূত্রে জানা গেছে, মনিরুল হক ২০০৫ সালের ২১ সেপ্টেম্বর কুমিল্লা পৌরসভার চেয়ারম্যান পদে প্রথমবার নির্বাচনে অংশ নেন। ওই নির্বাচনে তিনি জয়ী হন। ২০১২ সালের ৫ জানুয়ারি কুমিল্লা সিটি করপোরেশনের প্রথম নির্বাচনে মনিরুল মেয়র পদে স্বতন্ত্র প্রার্থী হয়ে ৬৫ হাজার ৫৭৭ ভোট পেয়ে নির্বাচিত হন। ওই নির্বাচনে আওয়ামী লীগ–সমর্থিত মেয়র প্রার্থী আফজল খানকে তিনি ২৯ হাজার ১০৬ ভোটের ব্যবধানে পরাজিত করেন।

২০১৭ সালের ৩০ মার্চ কুমিল্লা সিটি নির্বাচনে দ্বিতীয়বারের মতো তিনি দলীয় প্রতীক ধানের শীষ নিয়ে নির্বাচন করেন। ওই নির্বাচনে তিনি ৬৮ হাজার ৯৪৮ ভোট পেয়ে নির্বাচিত হন। আওয়ামী লীগের মেয়র প্রার্থী আঞ্জুম সুলতানাকে ১১ হাজার ৮৫ ভোটের ব্যবধানে পরাজিত করেন। এবার তিনি তৃতীয়বারের মতো সিটি নির্বাচনে মেয়র প্রার্থী হন।

এ সম্পর্কিত আরও পড়ুন:

মনিরুল হক বলেন, ‘আমি রাজনৈতিক পরিবারের সন্তান। আমার ফুফাতো ভাই কর্নেল (অব.) আকবর হোসেন বীর প্রতীক কুমিল্লা-৬ (সদর) আসনে পাঁচবার ধানের শীষ প্রতীক নিয়ে নির্বাচন করে পাঁচবার জয়ী হন। আমি উনার সব নির্বাচন করেছি। ১৯৭৯ সাল থেকে আমাদের পরিবার কোনো নির্বাচনে পরাজিত হয়নি। ২০০৫ সালে আকবর ভাই সংসদ সদস্য ও মন্ত্রী থাকার সময় আমি পৌরসভার চেয়ারম্যান হই। এরপর দুবার মেয়র হয়েছি। এবারও সুষ্ঠু ভোট হলে জয়ের ব্যাপারে আশাবাদী।’

এদিকে আওয়ামী লীগের মেয়র প্রার্থী আরফানুল হক এবারই প্রথমবারের এমন পদে নির্বাচনে অংশ নিচ্ছেন। ১৯৮১ সালে তিনি কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজ ছাত্র সংসদের বহিঃক্রীড়া সম্পাদক পদে ছাত্রলীগ থেকে নির্বাচন করে জয়ী হন। তিনি শতবর্ষের ঐতিহ্যবাহী কুমিল্লা ক্লাবে সাধারণ সম্পাদক ও যুগ্ম সাধারণ সম্পাদক পদে নির্বাচন করে একাধিকবার জয়ী হন।

স্থানীয় সরকার নির্বাচনে এটি তাঁর প্রথম নির্বাচন। আরফানুল হক বলেন, ‘প্রথমবার নির্বাচন করছি। জনগণ আমার পক্ষে রায় দেবেন। আমার কোনো স্পট নেই। রাজনৈতিক ও সাংস্কৃতিক পরিবারের সন্তান হিসেবে কুমিল্লার নগরবাসী আমাকে ভোট দেবেন। মানুষ পরিবর্তন চান। জয়ের ব্যাপারে আমি শতভাগ আশাবাদী।’

স্বতন্ত্র মেয়র প্রার্থী মোহাম্মদ নিজাম উদ্দিন ১৯৯৮ সালে কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজ ছাত্র সংসদ নির্বাচনে ছাত্রদল ও ইসলামী ছাত্রশিবিরের যৌথ প্যানেল থেকে সহসমাজকল্যাণ সম্পাদক পদে নির্বাচন করে জয়ী হন। এবারই তিনি স্থানীয় সরকারের কোনো নির্বাচনে অংশ নিচ্ছেন।

মোহাম্মদ নিজাম উদ্দিন বলেন, ‘কুমিল্লার মানুষ পরিবর্তনের পক্ষে ভোট দেবেন। তাঁরা সম্প্রীতির নিরাপদ শহর গড়তে আমাকে ভোট দেবেন। আমি প্রথমবার নির্বাচন করছি।’