বান্দরবান জেলার ম্যাপ

বান্দরবানের আলীকদম উপজেলার দুর্গম ক্রুকপাতা ইউনিয়নের কয়েকটি ম্রোপাড়ায় ডায়রিয়া ব্যাপক আকারে ছড়িয়ে পড়েছে বলে স্থানীয় লোকজন দাবি করেছেন। গতকাল রোববারও সেনাবাহিনীর বুলাইপাড়া ক্যাম্পের চিকিৎসকেরা তিনটি পাড়ায় ১৩৬ জন রোগীকে চিকিৎসা দিয়েছেন। আবহাওয়া ভালো থাকলে আজ সোমবার যেকোনো সময় হেলিকপ্টারে স্বাস্থ্য বিভাগের একটি ও সেনাবাহিনীর একটি চিকিৎসক দল ঘটনাস্থলে যাওয়ার কথা রয়েছে।

আলীকদম উপজেলা স্বাস্থ্যকেন্দ্রের রোগনিয়ন্ত্রণ শাখার চিকিৎসা কর্মকর্তা ও চিকিৎসক দলের প্রধান আশেক-ই মাহমুদ চৌধুরী বলেছেন, গত দুদিনে দুজন ডায়রিয়ায় আক্রান্ত হয়ে মারা যাওয়ার খবর পেয়েছেন তাঁরা। গতকাল রোববারও ডায়রিয়ায় আক্রান্ত ১০ থেকে ১২ জন ম্রো রোগীকে দুর্গম এলাকা থেকে স্বাস্থ্যকেন্দ্রে নিয়ে আসা হয়েছে।

তবে ক্রুকপাতা ইউনিয়নের কয়েকজন ম্রো এবং ডায়রিয়া ছড়িয়ে পড়া মাংরুমপাড়ার শিক্ষক লেংক্লা ম্রো এক সপ্তাহে বিভিন্ন পাড়ায় ছয়জনের মৃত্যু হয়েছে বলে দাবি করেছেন।

শিক্ষক লেংক্লা ম্রো বলছেন, ক্রুকপাতা ইউনিয়নের ৪ ও ৫ নম্বর ওয়ার্ডের মাংরুমপাড়া, ইয়ুংচাপাড়া, সুংতংপাড়া, কিদুপাড়াসহ কয়েকটি পাড়ার লোকজন বেশি ডায়রিয়ায় আক্রান্ত হয়েছেন। উপজেলা সদর থেকে ২৫ কিলোমিটার গাড়িতে ক্রুকপাতা ইউনিয়ন সদরে এবং ইউনিয়ন সদর থেকে আরও ১০ কিলোমিটার পথ হেঁটে এসব এলাকায় যেতে হয়। ওই এলাকায় বসবাসকারীদের সেনাবাহিনীর বুলাইপাড়া ক্যাম্পে চিকিৎসা নেওয়া ছাড়া চিকিৎসার আর কোনো ব্যবস্থা নেই।

আলীকদম উপজেলা স্বাস্থ্যকেন্দ্রের চিকিৎসক দলের প্রধান আশেক-ই মাহমুদ চৌধুরী বলেন, এলাকাটি দুর্গম হওয়ায় সেনাবাহিনীর হেলিকপ্টারে আজ দুটি দলের বুলাইপাড়া এলাকায় যাওয়ার কথা রয়েছে। সেখানে বিভিন্ন পাড়ায় ডায়রিয়ায় আক্রান্ত ব্যক্তিদের চিকিৎসা দেওয়া হবে।