আ.লীগ-বিএনপি ঘুরে এবার তিনি জাপায়

রফিকুল ইসলাম

লালমনিরহাট সদর উপজেলার হারাটি ইউনিয়ন পরিষদের (ইউপি) বর্তমান চেয়ারম্যান রফিকুল ইসলাম তৃতীয় দফায় দল বদল করে এবার জাতীয় পার্টিতে (জাপা) যোগ দিয়েছেন। দলটিতে যোগ দেওয়ার দিনই তাঁকে ইউপি নির্বাচনের জন্য দলীয় মনোনয়ন দেওয়া হয়েছে।

আগামী ২৮ নভেম্বর হারাটি ইউপিতে নির্বাচন হওয়ার কথা। ২ নভেম্বর মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ দিন। এর আগে রফিকুল ইসলাম আওয়ামী লীগ ও বিএনপিতে যোগ দিয়েছিলেন। আওয়ামী লীগে থাকাকালে স্বতন্ত্র বা ‘বিদ্রোহী’ প্রার্থী হিসেবে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করে জয়ীও হন। এরপর তাঁকে দল থেকে বহিষ্কার করা হলে বিএনপিতে যোগ দেন।

গতকাল বুধবার বিকেলে রাজধানী ঢাকায় জাতীয় পার্টির চেয়ারম্যান ও লালমনিরহাট-৩ (সদর) আসনের সাংসদ গোলাম মোহাম্মদ কাদেরের হাতে ফুলের তোড়া দিয়ে আনুষ্ঠানিকভাবে তিনি জাতীয় পার্টিতে যোগ দেন। এ সময় উপস্থিত থাকা নেতাদের সূত্রে জানা গেছে, পার্টির চেয়ারম্যান গতকালই রফিকুল ইসলামের হাতে মনোনয়নের কাগজ তুলে দেন।

লালমনিরহাট জেলা জাতীয় পার্টির আহ্বায়ক কমিটির সদস্যসচিব জাহিদ হাসান বলেন, রফিকুল ইসলামের জনসমর্থন আছে।

২০১৬ সালের আগে রফিকুল ইসলাম লালমনিরহাট সদর উপজেলার হারাটি ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি ছিলেন। ওই বছরের ৭ মে অনুষ্ঠিত ইউপি নির্বাচনে আওয়ামী লীগের দলীয় মনোনয়ন না পেয়ে বিদ্রোহী প্রার্থী হিসেবে নির্বাচনে অংশ নিয়ে জয়ী হন। নির্বাচনের পরে তাঁকে স্থায়ীভাবে বহিষ্কার করা হয়।

২০১৮ সালের ২৩ ডিসেম্বর রফিকুল ইসলাম বিএনপির রংপুর বিভাগীয় সাংগঠনিক সম্পাদক ও লালমনিরহাট-৩ (সদর) আসনের সাবেক সাংসদ আসাদুল হাবিবের হাতে ফুলের তোড়া দিয়ে আনুষ্ঠানিকভাবে বিএনপিতে যোগ দেন।

লালমনিরহাট জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মতিয়ার রহমান বলেন, নিজের ব্যক্তিগত স্বার্থের জন্য যাঁরা ঘন ঘন দল বদল করেন, তাঁদের রাজনৈতিক নীতি ও আদর্শ সুবিধাবাদীদের মতো।

এ বিষয়ে রফিকুল ইসলাম বলেছেন, দল বদল করেছেন এলাকার মানুষের উন্নয়নের জন্য। নিজের জন্য নয়। যে দলে গেলে তাঁর নির্বাচনে জয়ের সম্ভাবনা আছে, তিনি সেই দলেই যোগ দিয়েছেন।