ইউপি সদস্যের বিরুদ্ধে কৃষককে গাছে বেঁধে নির্যাতনের অভিযোগ

এভাবেই গাছের সঙ্গে বেঁধে রাখা হয় কৃষক বেলায়েত হোসেনকে
ছবি: সংগৃহীত

নাটোরের সিংড়া উপজেলার ইটালী ইউনিয়নের শালমারা গ্রামে এক ইউপি সদস্যের বিরুদ্ধে আজ রোববার সকালে বেলায়েত হোসেন (৭০) নামের এক কৃষককে গাছে বেঁধে নির্যাতনের অভিযোগ উঠেছে। ইউপি সদস্য মকলেছ আলীর বিরুদ্ধে ওই অভিযোগ উঠেছে।

মকলেছ আলীর ইটালী ইউনিয়নের ৫ নম্বর ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতিও।

পুলিশ ও কয়েকজন প্রত্যক্ষদর্শীর সঙ্গে কথা বলে জানা যায়, সকাল সাড়ে ৮টার দিকে উপজেলার বাঁশবাড়িয়া গ্রামের কৃষক শাহাদ আলী (৬০) ও বেলায়েত হোসেন (৭০) শালমারা-বাঁশবাড়িয়া মাঠে গরু চরাতে যান। হঠাৎ গরুগুলো ইউপি সদস্য মকলেছ আলীর জমির ধানের চারা খেয়ে নষ্ট করে। খবর পেয়ে মকলেছ আলী এসে কৃষক বেলায়েত হোসেনকে গাছের সঙ্গে দড়ি দিয়ে বেঁধে রাখেন এবং অপর কৃষক শাহাদকে গাছের ডাল দিয়ে পেটান। বয়সের ভারে জর্জরিত ওই কৃষক বারবার বসতে চাইলেও তাঁকে বসতে দেওয়া হয়নি। প্রায় দুই ঘণ্টা পিছমোড়া করে বেঁধে রেখে ওই কৃষককে কষ্ট দেওয়া হয়। এ অবস্থায় লোকজন যখন তাঁকে দেখছিল, তখন ওই কৃষক লজ্জায় মাথা নিচু করে চোখ বন্ধ করে থাকেন। এ সময় ওই ইউপি সদস্য কৃষকের গরুগুলো বেঁধে রাখেন। পরে অবশ্য গরুগুলোকে ছেড়ে দেওয়া হয়।

কৃষককে গাছের সঙ্গে বেঁধে রেখে নির্যাতন ও অপর এক কৃষককে মারধরের খবর ছড়িয়ে পড়লে এবং মুঠোফোনে পুলিশকে বিষয়টি জানানো হলে অভিযুক্ত ইউপি সদস্য তাঁদের ছেড়ে দেন। পরে ওই কৃষকেরা স্থানীয় চিকিৎসকের কাছে গিয়ে চিকিৎসা নেন। মুক্ত হওয়ার পর বেলায়েত সাংবাদিকদের বলেন, ‘অন্যায় যদি হয়ে থাকে তা গরু করেছে। এর জন্য আমাকে যে অমানবিকভাবে কষ্ট দেওয়া হলো, তা আমি বলে বোঝাতে পারব না। সবার সামনে মেম্বার আমাকে বেঁধে রেখে চরম লজ্জাও দিয়েছে। এ ঘটনার আমি সর্বোচ্চ বিচার চাই।’

অভিযুক্ত ইউপি সদস্য মকলেছ আলী বলেন, তাঁর জমির ধানের চারা নষ্ট করায় তিনি কয়েকটি গরু বেঁধে রেখেছিলেন। পরে গরুগুলো ছেড়ে দেওয়া হয়েছে। তিনি কৃষক বেলায়েতকে গাছের সঙ্গে বেঁধে রাখা ও অপর কৃষক শাহাদকে ডাল দিয়ে পেটানোর কথাও স্বীকার করেন।

এ বিষয়ে স্থানীয় ওয়ার্ডের সাবেক ইউপি সদস্য মো. কুরবান আলী বলেন, ‘ঘটনাটি জানার পর মকলেছ মেম্বারের মুঠোফোনে ফোন করে ওই কৃষকদের ছেড়ে দেওয়ার অনুরোধ করি। পরে তাঁদের ছেড়ে দেওয়া হয়।’

সিংড়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) নুর-এ-আলম সিদ্দিকী বলেন, বিষয়টি জানান পর ঘটনাস্থলে পুলিশ পাঠানো হয়েছে। অভিযোগ পেলে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।