‘ইয়াস’ মোকাবিলায় খুলনায় প্রস্তুতি শুরু, আতঙ্কে মানুষ

খুলনা জেলার মানচিত্র
প্রতীকী ছবি

ঘূর্ণিঝড় ‘ইয়াস’ মোকাবিলা করতে প্রস্তুতি নিতে শুরু করেছে উপকূলীয় জেলা খুলনা। ইতিমধ্যে জেলার ৯টি উপজেলায় ১ হাজার ৪৮টি আশ্রয়কেন্দ্র প্রস্তুত করার কাজ শুরু হয়েছে। প্রস্তুত রাখা হয়েছে স্বেচ্ছাসেবক বাহিনী ও ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্সকে।

খুলনা জেলা প্রশাসক কার্যালয়ের কর্মকর্তারা বলছেন, সাধারণ কোনো ঘূর্ণিঝড় ৪ নম্বর সংকেত না হওয়া পর্যন্ত প্রস্তুতি নেওয়া হয় না। কিন্তু ‘ইয়াস’ বিধ্বংসী হতে পারে বিবেচনায় নিয়ে আগে থেকেই প্রস্তুতি নেওয়া হচ্ছে।

এদিকে নতুন ঘূর্ণিঝড়ের কথা শুনে আতঙ্কিত হয়ে পড়েছেন সিডর, আইলা, আম্পানে ক্ষতিগ্রস্ত উপকূলীয় এলাকার মানুষ। প্রায় আট মাস পর সাগরের নোনা পানিমুক্ত হয় কয়রা উপজেলা। আম্পানের ক্ষত এখনো শুকায়নি। এখনো সংস্কার হয়নি ক্ষতিগ্রস্ত বেড়িবাঁধও। মাঝেমধ্যে নদীতে সামান্য জোয়ারের পানি বাড়লেই অনেক এলাকার বাঁধ ভেঙে প্লাবিত হয়। এমন পরিস্থিতির মধ্যে নতুন করে আবার ঘূর্ণিঝড় আসছে শুনে আতঙ্কিত হয়ে পড়েছেন উপকূলীয় এলাকার মানুষ। তাঁরা বলছেন, আম্পানের পর কেবল কিছুটা গুছিয়ে উঠছিলেন। এরই মধ্যে আবার বড় কোনো ঘূর্ণিঝড় আঘাত হানলে তাঁদের একেবারে নিঃস্ব করে দেবে।

গত বছরের ২০ মে আঘাত হানা আম্পানে কয়রা উপজেলার বেড়িবাঁধের মারাত্মক ক্ষতি হয়। জেলার ৯টি উপজেলায় সাড়ে ৮৩ হাজারের মতো ঘরবাড়ি ক্ষতিগ্রস্ত হয়। এর মধ্যে শুধু কয়রা উপজেলায় ক্ষতিগ্রস্ত ঘরবাড়ির সংখ্যা ছিল ৫১ হাজার। সুন্দরবনসংলগ্ন ওই উপজেলার ১৫৫ কিলোমিটার বেড়িবাঁধের মধ্যে প্রায় অর্ধেকই ঝুঁকিপূর্ণ।

কয়রা উন্নয়ন সংগ্রাম সমন্বয় কমিটির সাধারণ সম্পাদক ইমতিয়াজ উদ্দিন বলেন, বাঁধের যেসব জায়গায় আম্পানে ভেঙে গিয়েছিল, সেসব বাঁধের সংস্কারকাজ এখনো শেষ হয়নি। এখন যদি আম্পানের অর্ধেকের সমান জোয়ারের পানি ওঠে, তাহলে আম্পানের চেয়ে বড় কোনো দুর্যোগে পড়বে মানুষ। অনেকেই নিজেদের গুছিয়ে নিতে কাজ করছিলেন, ঘূর্ণিঝড় ইয়াসের কথা শুনে এখন সবাই কাজ বন্ধ রেখেছেন।

খুলনা আবহাওয়া কার্যালয়ের জ্যেষ্ঠ আবহাওয়াবিদ আমিরুল আজাদ প্রথম আলোকে বলেন, আজ রোববার দুপুর ১২টায় ‘ইয়াস’ নিম্নচাপে পরিণত হয়ে মোংলা সমুদ্রবন্দর থেকে ৭১০ কিলোমিটার দক্ষিণে অবস্থান করছিল। এটি আরও ঘনীভূত হয়ে গভীর নিম্নচাপ ও ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে। ২৬ মে নাগাদ ওডিশা, পশ্চিমবঙ্গ হয়ে বাংলাদেশের উপকূলে আঘাত হানতে পারে। যখন লোকালয়ে আঘাত হানবে, তখন জোয়ারের সময় হলে পানির উচ্চতা ৪ থেকে ৫ ফুট বাড়তে পারে। এখন ১ নম্বর দূরবর্তী সতর্কতাসংকেত দেওয়া হয়েছে।

খুলনা জেলা প্রশাসক মোহাম্মদ হেলাল হোসেন আজ রোববার প্রথম আলোকে বলেন, এখন ১ নম্বর সতর্কতাসংকেত চলছে। উপকূলীয় এলাকার মানুষ সাধারণত ৭ নম্বর সংকেত না পাওয়া পর্যন্ত ঘর থেকে বের হতে চান না। কিন্তু এরপরও উপজেলা নির্বাহী কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করে আশ্রয়কেন্দ্রগুলো ধুয়েমুছে প্রস্তুত করতে বলা হয়েছে। স্বেচ্ছাসেবক বাহিনী, চিকিৎসক ও অন্যান্য কার্যক্রম গুছিয়ে রাখা হচ্ছে।