এক গুদামেই ১২ হাজার লিটার সয়াবিন তেল, ব্যবসায়ীকে জরিমানা

যশোরে ১২ হাজার লিটার সয়াবিন তেল মজুদ রাখার অপরাধে এক ব্যবসায়ীর কাছ থেকে এক লাখ টাকা জরিমানা আদায় করেন ভ্রাম্যমাণ আদালত
ছবি: প্রথম আলো

যশোর উপশহর এলাকার একটি গুদামেই ১২ হাজার লিটার সয়াবিন তেলের অবৈধ মজুত পেয়েছেন ভ্রাম্যমাণ আদালত। তেলের কৃত্রিম সংকট সৃষ্টির অপরাধে গুদামের মালিক জয়দেব মণ্ডলের (৪৪) কাছ থেকে এক লাখ টাকা জরিমানা আদায় করা হয়েছে। আজ মঙ্গলবার দুপুরে যশোর জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট জাকির হোসেনের নেতৃত্বে এই ভ্রাম্যমাণ আদালত পরিচালিত হয়।

ব্যবসায়ী জয়দেব খুলনার ডুমুরিয়া উপজেলার রোস্তমপুর গ্রামের বাসিন্দা। তিনি যশোর উপশহরের এফ ব্লক এলাকায় অংশীদারত্বের ভিত্তিতে রাজু এন্টারপ্রাইজ নামে একটি ব্যবসাপ্রতিষ্ঠান পরিচালনা করেন।

ভ্রাম্যমাণ আদালত সূত্রে জানা যায়, গোপন সংবাদের ভিত্তিতে তেলের অবৈধ মজুতের তথ্য পেয়ে এফ ব্লক এলাকায় অভিযান চালানো হয়। সেখানে রাজু এন্টারপ্রাইজ নামের একটি প্রতিষ্ঠানের গুদামে ৬০টি ব্যারেলে ১২ হাজার লিটার সয়াবিন তেলের মজুত পাওয়া যায়। ৫ মার্চ কুমিল্লার মেঘনা নামে একটি কোম্পানি থেকে ওই তেল এনে মজুত করা হয়। আট দিনের মধ্যে ওই গুদাম থেকে কোনো তেল বিক্রি করা হয়নি। বাজারে কৃত্রিম সংকট সৃষ্টির অপরাধে প্রতিষ্ঠানের স্বত্বাধিকারী জয়দেবের কাছ থেকে এক লাখ টাকা জরিমানা আদায় করা হয়েছে।

ভ্রাম্যমাণ আদালতের নেতৃত্বে থাকা নির্বাহী ম্যাজিস্ট্রেট জাকির হোসেন প্রথম আলোকে বলেন, সয়াবিন তেল মুজত করে বাজারে কৃত্রিম সংকট সৃষ্টি করার অপরাধে কৃষি বিপণন আইন-২০১৮ অনুযায়ী জরিমানা আদায় করা হয়েছে। সেই সঙ্গে আগামী সাত দিনের মধ্যে ওই তেল বাজারে বিক্রির মুচলেকাও নেওয়া হয়েছে। অভিযানে উপস্থিত ছিলেন জেলা বাজার কর্মকর্তার প্রতিনিধি বাজার পরিদর্শক কুতুব উদ্দীন ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা।