‘এমপিগিরি’ এখন লাভজনক ব্যবসা: মুজাহিদুল ইসলাম সেলিম

সুনামগঞ্জে জেলা কমিউনিস্ট পার্টির আয়োজনে সুধী সমাবেশ অনুষ্ঠিত হয়েছে
ছবি: প্রথম আলো

বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি) সাবেক সভাপতি মুজাহিদুল ইসলাম বলেছেন, রাজনীতির নীতি-আদর্শ এখন নির্বাসনে। এমপিগিরি এখন লাভজনক ব্যবসায় পরিণত হয়েছে। শতকোটি টাকা ব্যয় করে কেউ কেউ এমপি হন। সবকিছু এখন লুটেরা–ধনী শ্রেণি নিয়ন্ত্রণ করছে।

আজ সোমবার সকালে সুনামগঞ্জের শহীদ মুক্তিযোদ্ধা জগৎজ্যোতি পাবলিক লাইব্রেরি মিলনায়তনে এক সুধী সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। জেলা কমিউনিস্ট পার্টি এই সমাবেশের আয়োজন করে।

মুজাহিদুল ইসলাম বলেন, দেশ এখন মুক্তিযুদ্ধের ধারায় নেই। বঙ্গবন্ধু বলেছিলেন দেশ চলবে সমাজতন্ত্রের ধারায়। খন্দকার মোশতাক মুক্তিযুদ্ধের চার মূলনীতি নষ্ট করে দিয়ে গেছেন। জিয়াউর রহমান এই পথ একেবারে বন্ধ করে যান। মুক্তিযুদ্ধের ধারায় দেশকে ফিরিয়ে আনতে হবে। এটা বিএনপি তো পারবেই না, আওয়ামী লীগ দিয়েও হবে না। এ জন্য মানুষকে জাগাতে হবে। মুক্তিযুদ্ধের ধারায় দেশকে ফেরাতে না পারলে দেশ এগোবে না।

দেশের অর্থনৈতিক পরিস্থিতির সমালোচনা করে ডাকসুর সাবেক এই ভিপি আরও বলেন, দেশে এখন বাজার অর্থনীতি চলছে। আটার দাম, চালের দাম, সয়াবিনের দাম বাড়ছে। মানুষের প্রকৃত আয় কমছে। মানুষ দরিদ্র হচ্ছে। সবই নাকি বাজার নিয়ন্ত্রণ করছে। বাজারই যদি সব নিয়ন্ত্রণ করে, তাহলে সরকার থেকে কী লাভ। সরকারে চলে গেলেই হয়।

সুনামগঞ্জের প্রবীণ রাজনীতিবিদ রমেন্দ্র কুমার দের সভাপতিত্বে ও জেলা সিপিবির সভাপতি এনাম আহমেদের সঞ্চালনায় সমাবেশে ধূর্জটি কুমার বসু, সুনামগঞ্জ সরকারি কলেজের সাবেক অধ্যক্ষ পরিমল কান্তি দে, জেলা উদীচী শিল্পীগোষ্ঠীর সভাপতি শীলা রায়, জেলা আইনজীবী সমিতির সভাপতি রবিউল লেইস, জেলা খেলাঘর আসরের সভাপতি বিজন সেন রায়, সুনামগঞ্জ মুক্তিসংগ্রাম স্মৃতি ট্রাস্টের সাধারণ সম্পাদক সালেহ আহমদ, জেলা গণতান্ত্রিক আইনজীবী সমিতির আহ্বায়ক রুহুল তুহিন, জেলা মহিলা পরিষদের সভাপতি গেরি ভট্টাচার্য, সুনামগঞ্জ প্রেসক্লাবের সভাপতি পঙ্কজ কান্তি দে, জেলা ছাত্র ইউনিয়নের সভাপতি প্রমুখ উপস্থিত ছিলেন।