করোনায় যশোরে ৫ জনের মৃত্যু, হাসপাতালে শয্যাসংকট

করোনায় আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় যশোর জেলায় আরও পাঁচজনের মৃত্যু হয়েছে। এর মধ্যে চিকিৎসাধীন অবস্থায় যশোর জেনারেল হাসপাতালে তিনজন ও খুলনা ২৫০ শয্যাবিশিষ্ট হাসপাতালে দুজন মারা গেছেন। এ নিয়ে জেলায় মোট ১০৮ জনের করোনায় মৃত্যু হয়েছে। যশোর সিভিল সার্জন কার্যালয় এসব তথ্য নিশ্চিত করেছে।

এদিকে গতকাল শনিবার সকাল আটটা থেকে আজ রোববার সকাল আটটা পর্যন্ত জেলায় ১৯৩ জনের নমুনা পরীক্ষায় ৭৩ জন করোনা শনাক্ত হয়েছে। এ পর্যন্ত জেলায় মোট করোনা আক্রান্ত রোগীর সংখ্যা ৯ হাজার ৪৭৭ জন। শনাক্তের হার ৩৮ শতাংশ।

যশোর জেনারেল হাসপাতাল সূত্রে জানা গেছে, গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়ে নতুন করে ৫১ জন হাসপাতালে ভর্তি হয়েছেন। হাসপাতালের করোনা রেড ও ইয়েলো জোনে ৯৯ শয্যার বিপরীতে ১২২ জন ভর্তি রয়েছেন। এর মধ্যে ৮০ শয্যার করোনা ইউনিটে (রেড) ৮৭ জন ও ১৯ শয্যার আইসোলেশন (ইয়েলো) ওয়ার্ডে ৩৫ জন ভর্তি রয়েছেন। বত৴মানে হাসপাতালে কোনো শয্যা খালি নেই। তিন শয্যার আইসিইউ ইউনিটও রোগীতে পূর্ণ।

হাসপাতালের তত্ত্বাবধায়ক আখতারুজ্জামান বলেন, ‘প্রতিদিনই হাসপাতালে করোনা রোগীর চাপ বাড়ছে। শয্যার চেয়ে বেশি রোগী ভর্তি করতে হচ্ছে। রোগীর চাপ সামাল দিতে আরও ৫০ শয্যার দুটি করোনা ওয়ার্ড প্রস্তুত করা হচ্ছে। এর মধ্যে ২৫ শয্যার একটি ওয়ার্ডের প্রস্তুতি শেষ হয়েছে। সেখানে সংকটাপন্ন রোগীদের স্থানান্তর করা হবে।’
বেসরকারি উন্নয়ন সংস্থা সাজেদা ফাউন্ডেশনের অর্থায়ন ও অবকাঠামোগত সুবিধা নিয়ে এ হাসপাতালে চিকিৎসা কার্যক্রমের পরিধি বাড়ানো হয়েছে। প্রতিষ্ঠানটি করোনা চিকিৎসা ব্যবস্থাপনায় হাসপাতাল কর্তৃপক্ষের সঙ্গে যৌথভাবে কাজ করছে বলেও জানান তিনি।

জেলায় করোনা সংক্রমণ বেড়ে যাওয়ায় ৯ জুন মধ্যরাত থেকে জেলায় কঠোর বিধিনিষেধ চলছে। ১৬ জুন মধ্যরাতে এই বিধিনিষেধ শেষ হওয়ার থাকলেও সংক্রমণ পরিস্থিতির অবনতি হওয়ায় ২৩ জুন মধ্যরাত পর্যন্ত বিধিনিষেধের সময়সীমা বাড়ানো হয়েছে।