কলম চুরির অভিযোগে শিক্ষার্থীদের বেত্রাঘাত

গাইবান্ধার ফুলছড়ি উপজেলার গলাকাটি দ্বিমুখী উচ্চবিদ্যালয়ে কলম চুরির অভিযোগে শ্রেণিকক্ষের সব শিক্ষার্থীকে বেত্রাঘাত করেছেন এক শিক্ষক। এ ঘটনার প্রতিবাদে অভিভাবকেরা বিদ্যালয় ঘেরাও করেন। পরে অভিযুক্ত শিক্ষককে সাময়িক বরখাস্ত করা হয়।

গতকাল বৃহস্পতিবার দুপুরে এ ঘটনা ঘটে। থানা-পুলিশ, বিদ্যালয় ও এলাকাবাসী সূত্রে জানা গেছে, দুপুর ১২টার দিকে সহকারী শিক্ষক আনিছুর রহমান অষ্টম শ্রেণির ক্লাসে যান। তিনি বাংলা ব্যাকরণ বিষয়ে পড়ান। ওই শ্রেণিতে প্রায় ৪৫ জন ছাত্র-ছাত্রী ছিল। ক্লাস শুরু হওয়ার কিছুক্ষণ পর ওই শিক্ষক শ্রেণিকক্ষের বাইরে যান। কয়েক মিনিট পর ফিরে এসে দেখেন, টেবিলে তাঁর কলম নেই। কলম কে নিয়েছে, জানতে চাইলে ছাত্রছাত্রীরা বলে, তারা নেয়নি।

এতে শিক্ষক আনিছুর ক্ষুব্ধ হয়ে শ্রেণিকক্ষের সব শিক্ষার্থীকে বেত্রাঘাত করেন। ঘটনাটি জানাজানি হলে এলাকাবাসী ও অভিভাবকদের মধ্যে উত্তেজনার সৃষ্টি হয়। তাঁরা বিদ্যালয় ভবন ঘেরাও করেন। একপর্যায়ে তাঁরা বিদ্যালয়ের পাশের গাইবান্ধা-ফুলছড়ি সড়ক অবরোধ করেন। খবর পেয়ে ফুলছড়ি উপজেলা পরিষদ চেয়ারম্যান জি এম সেলিম পারভেজ ও পুলিশ ঘটনাস্থলে যায়। পরে আনিছুর রহমানকে সাময়িক বরখাস্ত করা হয়। বিকেল চারটার দিকে উপজেলা চেয়ারম্যান ও পুলিশের সহায়তায় ওই শিক্ষককে বাড়িতে পাঠানো হয়।

আনিছুর রহমান বলেন, ক্লাস চলাকালে অন্য কেউ এসে তাঁর কলম নিয়ে যায়নি। কাজটি শিক্ষার্থীরা করেছে। শিক্ষার্থীদের মধ্যে সততা ও সচেতনতা সৃষ্টির জন্য তিনি শাসন করেছেন।

বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোস্তাফিজুর রহমান বলেন, ঘটনাটি দুঃখজনক। শিক্ষক আনিছুর রহমানকে বিদ্যালয় ব্যবস্থাপনা কমিটি সাময়িক বরখাস্ত করেছে। এ ছাড়া ভবিষ্যতে এ ধরনের ঘটনা যাতে না ঘটে, সে জন্য অন্য শিক্ষকদেরও সতর্ক করা হয়েছে।