কুমিল্লায় বিএনপির তিনটি কমিটি ঘোষণা, মহানগরে প্রথম

কুমিল্লা মহানগর বিএনপির আহ্বায়ক আমিরুজ্জামান ও সদস্যসচিব ইউসুফ মোল্লা
ছবি: সংগৃহীত

সিটি করপোরেশন প্রতিষ্ঠার এক দশক পর প্রথমবারের মতো কুমিল্লা মহানগর বিএনপির কমিটি ঘোষণা করা হয়েছে। ঘোষিত কমিটিতে আহ্বায়ক পদ পেয়েছেন আমিরুজ্জামান। সদস্যসচিব করা হয়েছে ইউসুফ মোল্লা ওরফে টিপুকে। আমিরুজ্জামান কুমিল্লা দক্ষিণ জেলা যুবদল ও ছাত্রদলের সাবেক সভাপতি। ইউসুফ মোল্লা কুমিল্লা মহানগর যুবদলের বর্তমান সাধারণ সম্পাদক। তিনি দক্ষিণ জেলা ছাত্রদলের সাবেক সাংগঠনিক সম্পাদক।

আজ সোমবার সন্ধ্যায় বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী স্বাক্ষরিত এক চিঠিতে ওই তথ্য জানানো হয়। এ ছাড়া একই দিন কুমিল্লা দক্ষিণ ও উত্তর জেলা বিএনপির আহ্বায়ক কমিটি ঘোষণা করা হয়েছে।

দক্ষিণ জেলা বিএনপির আহ্বায়ক করা হয়েছে আমিন উর রশিদ ইয়াছিনকে। তিনি দক্ষিণ জেলা বিএনপির সাবেক সাধারণ সম্পাদক। উত্তর জেলা বিএনপির আহ্বায়ক পদ পেয়েছেন উত্তর জেলা বিএনপির সাবেক সাধারণ সম্পাদক মো. আক্তারুজ্জামান সরকার।

কুমিল্লা দক্ষিণ জেলা বিএনপির আহ্বায়ক করা হয়েছে আমিন উর রশিদ ইয়াছিনকে
ছবি: সংগৃহীত

দলীয় সূত্রে জানা গেছে, ২০১১ সালের ১০ জুলাই কুমিল্লা সিটি করপোরেশন প্রতিষ্ঠা হয়। এরপর প্রায় ১১ বছর অতিবাহিত হচ্ছে বিএনপি কুমিল্লা মহানগর কমিটি করেনি। সোমবার সন্ধ্যায় ৪৪ সদস্যবিশিষ্ট আহ্বায়ক কমিটি গঠন করা হয়। এতে একজন আহ্বায়ক, ১৪ জন যুগ্ম আহ্বায়ক, একজন সদস্যসচিব ও ২৮ জনকে সদস্য রাখা হয়েছে।

ঘোষিত কমিটির যুগ্ম আহ্বায়কেরা হলেন শওকত আলী বকুল, রাজিউর রহমান, জসিম উদ্দিন, আতাউর রহমান, শাহ আলম মজুমদার, মামুনুর রশিদ মজুমদার, সেলিম খান, মো. হোসেন, মাহাবুবুর রহমান দুলাল, মোজাহিদ চৌধুরী, রেজাউল হক, বিল্লাল হোসেন, শহীদুল্লাহ রতন ও উত্বাতুল বাবী।

সদস্যসচিবের দায়িত্ব পাওয়া ইউসুফ মোল্লা বলেন, ‘বিএনপিকে আরও গতিশীল করার জন্য এই কমিটি কাজ করবে।’

২০০৯ সালের ২৪ নভেম্বর কুমিল্লা দক্ষিণ জেলা বিএনপির সম্মেলন হয়। ওই সম্মেলনের ১৩ বছর পর ৪১ সদস্যবিশিষ্ট আহ্বায়ক কমিটি ঘোষিত হলো। এতে ব্রাহ্মণপাড়া উপজেলা বিএনপির সভাপতি জসিম উদ্দিন সদস্যসচিব হয়েছেন। কমিটির ৯ যুগ্ম আহ্বায়ক হলেন আলী আক্কাস, মোস্তফা জামান, মাহবুব আলম চৌধুরী, কামরুল হুদা, আশিকুর রহমান মাহমুদ ওয়াসিম, খায়রুল এনাম তৌফিক, সরওয়ার জাহান দোলন, নজির আহমেদ ভূঁইয়া ও রেজাউল কাইয়ুম। কমিটিতে ৩১ জনকে সদস্য রাখা হয়েছে।

উত্তর জেলা বিএনপির আহ্বায়ক মো. আক্তারুজ্জামান সরকার
ছবি: সংগৃহীত

এদিকে কুমিল্লা উত্তর জেলা বিএনপির ৪১ সদস্যবিশিষ্ট কমিটি কেন্দ্র থেকে ঘোষণা দেওয়া হয়। এতে দেবীদ্বার উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে পরাজিত প্রার্থী এ এফ এম তারেক মুন্সীকে সদস্যসচিব রাখা হয়। কমিটিতে যুগ্ম আহ্বায়ক পদে রয়েছেন পাঁচজন। তাঁরা হলেন মো. আবুল হাসেম, সৈয়দ তৌফিক আহম্মেদ, মো. রমিজ উদ্দিন লন্ডনী, মো. আতিকুল আলম শাওন, মো. মহিউদ্দিন। ৩৪ জনকে কমিটিতে সদস্য রাখা হয়েছে।

কেন্দ্র থেকে এই তিন কমিটি ঘোষণার তথ্য নিশ্চিত করেছেন বিএনপির কুমিল্লা বিভাগীয় সাংগঠনিক সম্পাদক মোস্তাক মিয়া।