কুমিল্লা সিটি নির্বাচনে কাউন্সিলর পদে বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়ী হচ্ছেন যাঁরা

মঞ্জুর কাদের ওরফে মণি (বাঁয়ে) ও সৈয়দ রায়হান আহমেদ (ডানে)
ছবি: সংগৃহীত

কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচনে সাধারণ কাউন্সিলর পদে ৫ নম্বর ওয়ার্ডে সৈয়দ রায়হান আহমেদ ও ১০ নম্বর ওয়ার্ডে মঞ্জুর কাদের ওরফে মণি একক প্রার্থী হিসেবে মনোনয়নপত্র জমা দিয়েছেন। যাচাই-বাছাইয়ে তাঁদের মনোনয়নপত্র বৈধ হলে তাঁরা বিনা প্রতিদ্বন্দ্বিতায় কাউন্সিলর হবেন।

আজ মঙ্গলবার মনোনয়নপত্র জমাদানের শেষ দিনে ওই দুই ওয়ার্ডে একজন করে প্রার্থীর মনোনয়নপত্র জমা পড়ে। রিটার্নিং কর্মকর্তা মো. শাহেদুন্নবী চৌধুরী আজ সন্ধ্যায় প্রথম আলোকে বিষয়টি নিশ্চিত করেছেন।

স্থানীয় সূত্রে জানা গেছে, ৫ নম্বর ওয়ার্ডের বর্তমান কাউন্সিলর সৈয়দ রায়হান আহমেদ ওয়ার্ড আওয়ামী লীগের সদস্য ও কুমিল্লা দক্ষিণ জেলা ছাত্রলীগের সাবেক সহসভাপতি। আর ১০ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর মঞ্জুর কাদের ওরফে মণি ওয়ার্ড আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক। তাঁদের মধ্যে রায়হান দ্বিতীয়বার ও মঞ্জুর তৃতীয়বার কাউন্সিলর হতে যাচ্ছেন।

দলীয় সূত্রে জানা গেছে, গত বছরের ৩১ আগস্ট ৫ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর সৈয়দ আবির আহমেদ মারা যান। ২ নভেম্বর তাঁর ছেলে সৈয়দ রায়হান আহমেদ উপনির্বাচনে অংশ নিয়ে বিপুল ভোটে জয়ী হন। গত ২৫ এপ্রিল কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচনের তফসিল ঘোষণা করা হয়। আজ ছিল মনোনয়নপত্র জমাদানের শেষ দিন। ১৯ মে বাছাইয়ে মনোনয়নপত্র বৈধ ঘোষণা হলে তিনি বিজয়ী হবেন।

সৈয়দ রায়হান আহমেদ প্রথম আলোকে বলেন, ‘আমার বাবার অসমাপ্ত কিছু কাজ আছে, সেগুলো শেষ করতে চাই। আমি স্থানীয় সংসদ সদস্য আ ক ম বাহাউদ্দিন, আওয়ামী লীগের মেয়র প্রার্থী আরফানুল হকসহ দলের নেতা-কর্মী ও এলাকার বাসিন্দাদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছি। আমি তাঁদের প্রত্যাশা পূরণে সচেষ্ট থাকব।’

স্থানীয় ভোটার ওমর ফারুক বলেন, রায়হান এলাকার পরীক্ষিত সৈনিক। গরিব মানুষের বিপদে-আপদে পাশে থাকেন। গ্রহণযোগ্যতা থাকায় তিনি সবার কাছে জনপ্রিয়।

এদিকে মঞ্জুর কাদের ২০১২ ও ২০১৭ সালে টানা দুবার ১০ নম্বর ওয়ার্ড থেকে কাউন্সিলর নির্বাচিত হয়েছেন। এবার তিনি ছাড়া এই ওয়ার্ডে আর কেউ প্রার্থী হননি। বাছাইয়ে টিকলে তিনিও বিনা ভোটে কাউন্সিলর হবেন। বর্জ্য ব্যবস্থাপনা ও করোনাকালে সেবা দিয়ে এলাকায় প্রশংসিত হয়েছিলেন তিনি। তবে অভিযোগ আছে, ১০ নম্বর ওয়ার্ডে কাউন্সিলর পদে এক ব্যক্তি প্রার্থী হতে চেয়েছিলেন। তাঁকে হুমকি-ধমকি দিয়ে নির্বাচন থেকে বিরত রাখা হয়েছে। আতঙ্কে তিনি আর প্রার্থী হননি।

মঞ্জুর কাদের বলেন, ‘১০ নম্বর ওয়ার্ডের মানুষের ভালোবাসায় আমি সিক্ত। টানা দুবার ভোট করে জিতেছি। এবারও আমি মনোনয়নপত্র দাখিল করেছি। পরে জেনেছি, আমি একক প্রার্থী। আমার পক্ষ থেকে কাউকে নির্বাচন থেকে বিরত রাখার চেষ্টা করিনি।’

উল্লেখ্য, কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচনে মেয়র পদে ৬ জন, সাধারণ কাউন্সিলর পদে ১২০ জন ও সংরক্ষিত মহিলা কাউন্সিলর পদে ৩৮ জন প্রার্থী মনোনয়নপত্র জমা দিয়েছেন। ১৯ মে মনোনয়নপত্র যাচাই-বাছাই করা হবে।