কুষ্টিয়ায় টিকার মজুত শেষ, দ্বিতীয় ডোজের অপেক্ষায় ২০ হাজার মানুষ

করোনা টিকা
প্রতীকী ছবি

মজুত শেষ হয়ে যাওয়ায় কুষ্টিয়ায় বন্ধ হয়ে গেল করোনা টিকাদান কার্যক্রম। প্রথম ডোজ নেওয়ার পর দ্বিতীয় ডোজ পাওয়ার অপেক্ষায় এখন জেলার অন্তত ২০ হাজার মানুষ। জেলা স্বাস্থ্য বিভাগ বলছে, আগামী ২০ দিনের মধ্যে প্রথম ডোজ প্রাপ্তদের টিকা দিতে না পারলে সমস্যার আশঙ্কা রয়েছে।

সিভিল সার্জন কার্যালয় সূত্র জানায়, জেলায় করোনার প্রথম ডোজ টিকা নিয়েছেন ৬৭ হাজার ৪৮৬ জন। গত ২৪ এপ্রিল থেকে জেলায় টিকার প্রথম ডোজ দেওয়া বন্ধ হয়। এরপর ৪৫ হাজার ৫১ জন মানুষকে দ্বিতীয় ডোজের টিকা দেওয়ার পর ১২ মে টিকার মজুত শেষ হয়ে যায়। এতে করে টিকা প্রদান বন্ধ করে দিতে বাধ্য হয় কর্তৃপক্ষ। ফলে ২২ হাজার ৪৩৫ জন মানুষের দ্বিতীয় ডোজের টিকা অনিশ্চিত হয়ে পড়ে। দ্বিতীয় ডোজের টিকা না পেয়ে উদ্বিগ্ন হয়ে পড়েন তাঁরা।

গত বুধবার নতুন করে ২০০ ভায়াল (শিশি) টিকা পায় স্বাস্থ্য বিভাগ। এটা দিয়ে দুই হাজার জনকে দ্বিতীয় ডোজ দেওয়ার সিদ্ধান্ত হয়। এরপর গতকাল শনিবার সকাল থেকে পুলিশি পহারায় ১ হাজার ৫১৩ জনকে টিকা দেওয়া হয়। আজ রোববার মাত্র এক ঘণ্টায় ৪৯০ জনকে টিকা দেওয়ার পর মজুত শেষ হয়ে যায়। ফলে পুনরায় বন্ধ করে দিতে হয় কার্যক্রম।

জানতে চাইলে কুষ্টিয়ার সিভিল সার্জন এইচ এম আনোয়ারুল ইসলাম বলেন, যে সামান্য পরিমাণ টিকা পাওয়া গিয়েছিল, সেটা দিয়ে যেটুকু সম্ভব কাজ চালানো হয়েছে। আরও টিকা পাওয়ার চেষ্টা চলছে। তবে যত দিন না আসবে, তত দিন টিকা কার্যক্রম বন্ধ থাকবে।

সিভিল সার্জন আরও বলেন, জেলায় দ্বিতীয় ডোজ টিকা পেতে এখনো ২০ হাজার মানুষ বাকি আছেন। আগামী ২০ দিনের মধ্যে তাঁদের টিকা দিতে পারলে কোনো সমস্যা হবে না। তবে সেটি না হলে কিছুটা সমস্যা হতে পারে।