কুষ্টিয়া জেলা ছাত্রলীগ ১৭ মাস পর পূর্ণাঙ্গ কমিটি পেল

কুষ্টিয়া জেলার মানচিত্র

সভাপতি ও সাধারণ সম্পাদক—এই দুই পদ নিয়ে ১৭ মাস ধরে চলছিল কুষ্টিয়া ছাত্রলীগ। আজ বুধবার বিকেলে পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা করা হয়েছে। ছাত্রলীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের সভাপতি আল নাহিয়ান খান ও সাধারণ সম্পাদক লেখক ভট্টাচার্য ওই কমিটি অনুমোদন করেছেন। এতে সব মিলিয়ে বিভিন্ন পদে ২০৩ জনের নাম রয়েছে।

কুষ্টিয়া জেলা ছাত্রলীগের সভাপতি আতিকুর রহমান প্রথম আলোকে বিষয়টি নিশ্চিত করে বলেন, ‘আমার জানামতে, বেশ কয়েক মাস আগে ১৫১ জনের নামের তালিকা দেওয়া হয়েছিল। শুনেছি, ২০৩ জনের নামের তালিকা প্রকাশ হয়েছে। সেটা দেখা হয়নি। দেখার পর মন্তব্য করতে পারব।’

পূর্ণাঙ্গ কমিটি ঘোষণায় দেরি হওয়ার বিষয়ে জেলা ছাত্রলীগের একাধিক সূত্র বলছে, অনেকগুলো জীবনবৃত্তান্ত পড়েছিল। সেগুলো যাচাই-বাছাই করতে সময় লেগেছে। যাচাইয়ের সময় দেখা হয়েছে, তাঁরা আদৌ ছাত্রলীগ কিংবা আওয়ামী লীগের আদর্শ ধারণ করেন কি না। এ ছাড়া করোনাকালে অনেক কিছু করা সম্ভব হয়নি।

এর আগে ২০২০ সালের ২২ ডিসেম্বর সম্মেলন ছাড়াই সভাপতি ও সাধারণ সম্পাদক পদের নাম ঘোষণা করে আংশিক কমিটি গঠন করা হয়। এতে আতিকুর রহমান ওরফে অনিককে সভাপতি ও শেখ হাফিজকে সাধারণ সম্পাদক করা হয়। এক বছর মেয়াদি কমিটি ১৭ মাস পর আজ পূর্ণাঙ্গ করা হলো।

নাম প্রকাশ না করার শর্তে কয়েকজন ছাত্রলীগ নেতা অভিযোগ করেন, পদ পাওয়া কয়েকজন নেতা বিবাহিত। এ ছাড়া কেউ কেউ চাকরি করেন। সংগঠন থেকে বহিষ্কৃত হয়েছিলেন, এমন নেতাও পদ পেয়েছেন।