খালের বাঁধ অপসারণ, সিঙ্গার বিলের চাষিরা খুশি

আজ বৃহস্পতিবার বাংলাদেশ কৃষি উন্নয়ন করপোরেশন (বিএডিসি) ও স্থানীয় প্রশাসনের সহযোগীতায় বাঁধটি অপসারণ করা হয়েছে
ছবি: সংগৃহীত

নাটোরের বড়াইগ্রামে সিঙ্গার বিলের সরিষাহাট এলাকায় বাঁধ দিয়ে অবৈধভাবে মাছ চাষ করছিল প্রভাবশালী একটি মহল। এতে ওই এলাকার ৩০০ বিঘা জমি জলাবদ্ধ হয়ে পড়ায় তা চাষাবাদের অনুপযোগী হয়ে পড়েছিল। তবে আজ বৃহস্পতিবার বাংলাদেশ কৃষি উন্নয়ন করপোরেশন (বিএডিসি) ও স্থানীয় প্রশাসনের সহযোগীতায় বাঁধটি অপসারণ করা হয়েছে।

বড়াইগ্রাম বিএডিসি কার্যালয় সূত্রে জানা গেছে, দুই বছর আগে সিঙ্গার বিলের জমির পানিনিষ্কাশনের জন্য বিএডিসির উদ্যোগে বিশাল একটি খাল খনন করা হয়। কিন্তু স্থানীয় প্রভাবশালী একটি মহল নিজেদের স্বার্থে সরিষাহাট এলাকায় বিএডিসির ওই খালে চাটাই ও বাঁশ দিয়ে বাঁধ নির্মাণ করে মাছ চাষ করছিল। এতে ওই এলাকার প্রায় ৩০০ বিঘা জমিতে কৃষকেরা চাষাবাদ করতে পারছিলেন না। এরপর কৃষকেরা বিষয়টি বিএডিসির নজরে আনলে বিএডিসি কর্তৃপক্ষ স্থানীয় প্রশাসনের সহযোগীতায় আজ দুপুরে ঘটনাস্থলে গিয়ে বাঁধটি উচ্ছেদ করে। এতে ওই এলাকার পানি ভাটিতে নামতে শুরু করেছে।

সরিষাহাট গ্রামের কৃষক লালচান মিয়া জানান, মাছ চাষ করে শুধু নিজেরা লাভবান হওয়ার জন্য স্থানীয় প্রভাবশালী লোকজন খাল বন্ধ করে পানি আটকে মাছের চাষ করছিলেন। এতে তাঁর মতো শত শত কৃষক নিজের জমিতে চাষাবাদ করতে পারছিলেন না। তবে বাঁধ অপসারণ করায় তাঁরা এখন দুর্ভোগ থেকে রক্ষা পেয়েছেন।

বিএডিসির উপজেলা সহকারী প্রকৌশলী জিয়াউল হক বলেন, মুষ্টিমেয় কয়েকজন ব্যক্তি নিজেদের স্বার্থে খালে বাঁধ দিয়েছিলেন। এটা ছিল খুবই দুঃখজনক। তবে খবর পেয়ে স্থানীয় প্রশাসনের হস্তক্ষেপে বাঁধটি অপসারণ করা হয়েছে। এক সপ্তাহের মধ্যে স্থানীয় কৃষকেরা তাঁদের জমিতে চাষাবাদ শুরু করতে পারবেন বলে আশা করেন তিনি।