খুলনা বিভাগে করোনায় ১ জনের মৃত্যু, শনাক্তের হার সামান্য বেড়েছে

করোনা পরীক্ষা
প্রতীকী ছবি

খুলনা বিভাগে গত ২৪ ঘণ্টায় ৬০০ জনের নমুনা পরীক্ষায় ১০৮ জনের করোনা শনাক্ত হয়েছে। এই সময় করোনা সংক্রমিত হয়ে খুলনা জেলায় একজনের মৃত্যু হয়েছে। নমুনা পরীক্ষার তুলনায় শনাক্ত হয়েছে ১৮ শতাংশ। আগের দিন এ হার ছিল ১৬ দশমিক ৯৭।

আজ শনিবার দুপুরে খুলনা বিভাগীয় স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক মনজুরুল মুরশিদ স্বাক্ষরিত প্রতিবেদন থেকে এসব তথ্য জানা যায়।

গতকাল শুক্রবার সকাল ৮টা থেকে আজ শনিবার সকাল ৮টা পর্যন্ত ২৪ ঘণ্টায় এ বিভাগে করোনার নমুনা পরীক্ষা অর্ধেকের বেশি কমেছে। আগের ২৪ ঘণ্টায় ১ হাজার ৪১৪টি নমুনা পরীক্ষা করা হয়েছিল। পাশাপাশি করোনা শনাক্ত ও মৃত্যুর ঘটনাও কমেছে। আগের ২৪ ঘণ্টায় ২৪০ জনের করোনা শনাক্ত ও ৪ জনের মৃত্যু হয়েছিল। তবে শনাক্তের হার সামান্য বেড়েছে।

স্বাস্থ্য বিভাগ সূত্রে জানা যায়, গত ২৪ ঘণ্টায় নতুন শনাক্ত ব্যক্তিদের মধ্যে খুলনা জেলায় সর্বোচ্চ ৫২ জন, কুষ্টিয়ায় ২৭, নড়াইলে ২৩ এবং মাগুরায় ৬ জন রয়েছেন। বাগেরহাট, চুয়াডাঙ্গা, যশোর, ঝিনাইদহ, মেহেরপুর ও সাতক্ষীরায় কোনো পরীক্ষা না হওয়ায় শনাক্তও নেই।

বর্তমানে বিভাগে ৯ হাজার ৯৪৫ জন করোনা রোগী চিকিৎসাধীন। এর মধ্যে ১৯২ জন করোনা রোগী হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন, বাকিরা বাড়িতে। গত ২৪ ঘণ্টায় হাসপাতালে ভর্তি হয়েছেন ১৩ জন, সুস্থ হয়েছেন ৩৫৬ জন।
বিভাগে এখন পর্যন্ত করোনা শনাক্ত হয়েছে ১ লাখ ২৭ হাজার ৪৫২ জনের। করোনা সংক্রমণে মৃত্যু হয়েছে ৩ হাজার ২৫৭ জনের। ১০ জেলায় এখন পর্যন্ত সুস্থ হয়েছেন ১ লাখ ১৪ হাজার ২৫০ জন।

মনজুরুল মুরশিদ বলেন, নমুনা পরীক্ষা গতকাল কিছু কম হয়। তবে কয়েক দিন ধরে সংক্রমণের হার কমতে শুরু করেছে। শনাক্তের চেয়ে সুস্থ হওয়ার সংখ্যা বাড়ছে। তবে স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে, অবশ্যই টিকা নিতে হবে।