গাইবান্ধার বালাসি-বাহাদুরাবাদ নৌপথে অবিলম্বে ফেরি চালুর দাবি

ফেরি সার্ভিস চালুর দাবিতে গাইবান্ধা-বালাসি সড়কের বালাসি ঘাট টার্মিনাল এলাকায় মানববন্ধন। কর্মসূচি শেষে সড়ক অবরোধ করা হয়
ছবি: প্রথম আলো

গাইবান্ধার বালাসি ঘাট ও জামালপুরের বাহাদুরাবাদ ঘাটের মধ্যে ফেরি চলাচল চালুর জন্য ১০ কার্যদিবস সময় বেঁধে দেওয়া হয়েছে। অন্যথায় হরতালসহ বৃহত্তর আন্দোলন কর্মসূচির হুঁশিয়ারি দিয়েছে গাইবান্ধা নাগরিক মঞ্চ।

সোমবার গাইবান্ধা-বালাসি সড়কের বালাসি ঘাট টার্মিনাল এলাকায় আয়োজিত মানববন্ধন থেকে এই ঘোষণা দেওয়া হয়। বেলা ১১টা থেকে দুপুর ১২টা পর্যন্ত ঘণ্টাব্যাপী মানববন্ধনের আয়োজন করে গাইবান্ধা নাগরিক মঞ্চ।

মানববন্ধন শেষে মঞ্চের সদস্যরা গাইবান্ধা-বালাসি সড়ক আধা ঘণ্টা অবরোধ করেন। এতে সড়কে যানজটের সৃষ্টি হয়। এ সময় তাঁরা ফেরিঘাট চালুর দাবিতে বিক্ষোভ প্রদর্শন করেন এবং বিভিন্ন স্লোগান দেন।

মানববন্ধনে সভাপতিত্ব করেন গাইবান্ধা নাগরিক মঞ্চের জ্যেষ্ঠ সদস্য ওয়াজিউর রহমান। বক্তব্য দেন নাগরিক মঞ্চের সদস্যসচিব সিরাজুল ইসলাম, ফুলছড়ি উপজেলা পরিষদের চেয়ারম্যান জি এম সেলিম পারভেজ, বীর মুক্তিযোদ্ধা ময়নুল ইসলাম, জেলা সিপিবির সভাপতি মিহির ঘোষ ও সাধারণ সম্পাদক মোস্তাফিজুর রহমান, জেলা জাসদ সভাপতি গোলাম মারুফ ও সাধারণ সম্পাদক জিয়াউল হক, সামাজিক সংগ্রাম পরিষদের সদস্যসচিব জাহাঙ্গীর কবীর, কঞ্চিপাড়া ইউনিয়নের চেয়ারম্যান লিটন মিয়া।

বক্তারা বলেন, কয়েক বছর আগে গাইবান্ধার বালাসি ঘাট এলাকায় জনসভা করা হয়। এতে সাবেক নৌপরিবহনমন্ত্রী শাজাহান খান এবং বর্তমান সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বক্তব্য দেন। তাঁরা বালাসি ঘাট থেকে বাহাদুরাবাদ ঘাট পর্যন্ত ফেরি সার্ভিস চালুর আনুষ্ঠানিক ঘোষণা দেন। এরপর বিআইডব্লিউটিএ ১৪৫ কোটি টাকা ব্যয়ে বালাসি ঘাট ও বাহাদুরাবাদে টার্মিনালসহ অবকাঠামো নির্মাণ করে।

কিন্তু ব্রহ্মপুত্র নদ খনন না করে হঠাৎ বিআইডব্লিউটিএ এক প্রতিবেদনে জানায়, এই পথে আর ফেরি চালু করা সম্ভব নয়। সম্ভাব্যতা যাচাই–বাছাই ছাড়াই প্রকল্প বাস্তবায়ন করায় এই ফেরি রুটটি চালু করা সম্ভব হচ্ছে না বলে কর্তৃপক্ষ উল্লেখ করে।

বক্তারা আরও বলেন, বালাসি ঘাট থেকে বাহাদুরাবাদ ঘাট পর্যন্ত ফেরি সার্ভিস চালু না করার জন্য একটি চক্র দীর্ঘদিন ধরে ষড়যন্ত্র করে আসছিল। আজ তা বাস্তবায়ন করতে চাচ্ছে বিআইডব্লিউটিএ কর্তৃপক্ষ।

বক্তারা বলেন, বিপুল পরিমাণ রাষ্ট্রীয় অর্থ অপচয়ের সঙ্গে জড়িত ব্যক্তিদের শাস্তি দিতে হবে। মানববন্ধনে বক্তারা ঘোষণা দেন, আগামী ১০ কার্যদিবসের মধ্যে বালাসি ঘাট থেকে বাহাদুরাবাদ ঘাট পর্যন্ত ফেরি সার্ভিস চালু করা না হলে হরতালসহ বৃহত্তর আন্দোলন কর্মসূচি ঘোষণা করা হবে।