গাছ কেটে পাখি হত্যার বিচার দাবিতে নওগাঁয় মানববন্ধন

রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতাল চত্বরে গাছ কেটে পাখি হত্যার প্রতিবাদ ও দোষীদের বিচার দাবিতে একুশে পরিষদ নওগাঁর উদ্যোগে মানববন্ধন কর্মসূচি পালন করা হয়েছে। আজ শুক্রবার সকালে নওগাঁ শহরের মুক্তির মোড়ে
ছবি: প্রথম আলো

রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতাল চত্বরে গাছ কেটে পাখি হত্যার প্রতিবাদ ও দোষী ব্যক্তিদের বিচার দাবিতে নওগাঁয় মানববন্ধন করা হয়েছে। শুক্রবার সকাল ১০টায় নওগাঁ শহরের মুক্তির মোড় নওজোয়ান মাঠের সামনে প্রধান সড়কে এ মানববন্ধন কর্মসূচি পালন করা হয়। মানববন্ধনের আয়োজন করে সামাজিক-সাংস্কৃতিক সংগঠন একুশে পরিষদ নওগাঁ।

সংগঠনের সভাপতি ডি এম আবদুল বারীর সভাপতিত্বে মানববন্ধনে বক্তব্য দেন সংগঠনের উপদেষ্টা শরিফুল ইসলাম খান, বিন আলী পিন্টু, আবদুস সাত্তার মণ্ডল, সহসভাপতি মুকুল চন্দ্র কবিরাজ, সিদ্দিকুর রহমান, প্রতাপ চন্দ্র সরকার, সহসাধারণ সম্পাদক নাইস পারভীন ও শাকিরুল ইসলাম রাসেল প্রমুখ। মানববন্ধন সঞ্চালনা করেন একুশে পরিষদের সাংগঠনিক সম্পাদক বিষ্ণু কুমার দেবনাথ। সংহতি জানিয়ে মানববন্ধনে অংশ নেন বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) নওগাঁ জেলা শাখার সাধারণ সম্পাদক রফিকুল ইসলাম, সম্মিলিত সাংস্কৃতিক জোট নওগাঁ জেলা শাখার সভাপতি মনোয়ার হোসেন, বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ নওগাঁ জেলা ইউনিটের সাবেক কমান্ডার সিরাজুল ইসলাম।

বক্তারা বলেন, পাখিরা মানুষের প্রতিবেশী ও বন্ধু। রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতাল চত্বরে যেভাবে গাছ কেটে পাখি হত্যা করা হয়েছে, এটা অমানবিক কাজ। এভাবে যদি প্রাণ-প্রকৃতি ধ্বংস করার উৎসবে সবাই মেতে ওঠে, তাহলে প্রকৃতির ভারসাম্য নষ্ট হয়ে যাবে। মানুষের অস্তিত্বই সংকটে পড়বে। এ ঘটনার সঙ্গে জড়িত ব্যক্তিদের আইনের আওতায় এনে বিচার করতে হবে।

সভাপতির ভাষণে ডি এম আবদুল বারী বলেন, চরম দায়িত্বজ্ঞানহীন ও অমানবিক কাজ করেছে রামেক কর্তৃপক্ষ। এর জন্য তাদের বিচার হওয়ার দরকার।