গাজীপুরে টিকাকেন্দ্রে হাতাহাতি, টিকাদান বন্ধ

সময়ের সঙ্গে সঙ্গে সারি দীর্ঘ হওয়ায় মানুষ সারি ভেঙে টিকা নিতে সামনে চলে আসার চেষ্টা করেন। এ সময় সেখানে টিকাপ্রত্যাশীদের মধ্যে হাতাহাতি শুরু হয়
ছবি: প্রথম আলো

গাজীপুরে শহীদ তাজউদ্দীন আহমদ মেডিকেল কলেজ হাসপাতালে টিকাপ্রত্যাশীদের মধ্যে হাতাহাতির ঘটনা ঘটেছে। আজ বৃহস্পতিবার বেলা সাড়ে ১১টার দিকে হাসপাতালের টিকাকেন্দ্রে এ ঘটনা ঘটে। পরিস্থিতি নিয়ন্ত্রণ করতে হাসপাতাল কর্তৃপক্ষ টিকা কার্যক্রম বন্ধ ঘোষণা করেছে। এদিকে টিকাদান বন্ধ হওয়ায় সাধারণ জনগণের মধ্যে ক্ষোভের সৃষ্টি হয়েছে।

হাসপাতাল কর্তৃপক্ষ ও নিরাপত্তার দায়িত্বে থাকা আনসার সদস্যরা জানান, সারা দেশের মতো আজ সকাল থেকে এ হাসপাতালে গণটিকার দ্বিতীয় ডোজের টিকাদান শুরু হয়। এ জন্য ভোর থেকেই শত শত লোক হাসপাতালে ভিড় করতে থাকেন। সকাল ১০টার মধ্যে হাসপাতাল প্রাঙ্গণে কয়েক হাজার মানুষ চলে আসেন। সময়ের সঙ্গে সঙ্গে সারি দীর্ঘ হওয়ায় মানুষ সারি ভেঙে টিকা নিতে সামনে চলে আসার চেষ্টা করেন। এ সময় সেখানে টিকাপ্রত্যাশীদের মধ্যে হাতাহাতি শুরু হয়।

পরে সেখানে দায়িত্বে থাকা আনসার সদস্যরা পরিস্থিতি সামাল দিতে না পারায় থানা-পুলিশকে খবর দেওয়া হয়। ঘটনাস্থলে এসে পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। একই সময়ে কর্তৃপক্ষ গণটিকা কার্যক্রম বন্ধ ঘোষণা দেন।

আনসার সদস্য মঞ্জুরুল রহমান বলেন, ‘আমরা সকাল থেকে এখানে দায়িত্বে আছি। হাসপাতালের যাঁরা টিকার সিরিয়াল নিচ্ছিলেন, হাতাহাতি শুরু হলে তাঁরাও এখান থেকে সরে যান।’ এদিকে হাসপাতাল কর্তৃপক্ষ বলছে, এটি তাদের দায়িত্ব না, সিভিল সার্জন ও সিটি করপোরেশনের দায়িত্ব। তবে এসব বলে তো সাধারণ মানুষকে বোঝানো যাচ্ছে না।’

গাজীপুর সিটি করপোরেশনের হারিনাল এলাকায় আসমা খাতুন (৫০) দ্বিতীয় ডোজ টিকা নেওয়ার জন্য সকাল সাতটায় কেন্দ্রে আসেন। দীর্ঘক্ষণ অপেক্ষা করে নিরাশ হয়ে ফিরে গেছেন তিনি। আসমা খাতুনের মতো অনেকেই টিকা না পেয়ে ফিরে গেছেন।

হাতাহাতির ঘটনায় শহীদ তাজউদ্দীন আহমদ মেডিকেল কলেজ হাসপাতালে টিকা কার্যক্রম বন্ধ করে দেওয়া হয়
ছবি: প্রথম আলো

নলজানি এলাকার আফজাল হোসেন বলেন, ‘ভোর সাড়ে ছয়টা থেকে এসে লাইনে দাঁড়িয়ে আছি। এখন বলছে টিকা দেবে না। এখন আমরা কী করব, কর্তৃপক্ষ কিছুই বলছে না। আমরা চাকরি করি। কিন্তু আমাদের আবার ছুটি নিয়ে আসা কষ্টকর।’

জানতে চাইলে সিভিল সার্জন মো. খায়রুজ্জামান বলেন, গণটিকা দেওয়ার জন্য এসএমএস পাঠানো হয়েছে। এখানে অনেক কেন্দ্র আছে। কিন্তু টিকাপ্রত্যাশীরা তাঁদের নির্ধারিত কেন্দ্রে না গিয়ে বিপুলসংখক লোক শহীদ তাজউদ্দীন আহমদ মেডিকেল কলেজ হাসপাতাল কেন্দ্রে গেছেন। এতে বিশৃঙ্খলার সৃষ্টি হয়েছে। তাৎক্ষণিকভাবে পরিস্থিতি নিয়ন্ত্রণ করতে পুলিশের সহযোগিতা নেওয়া হয়েছে। শনিবার থেকে এই কেন্দ্র আবার টিকাদান শুরু হবে বলে জানান তিনি।