গাফ্‌ফার চৌধুরী তাঁর সৃষ্টিকর্মের মধ্য দিয়ে বেঁচে থাকবেন

বরিশাল সিটি করপোরেশনের সহযোগিতায় নাগরিক পর্ষদ এই শোকসভার আয়োজন করে
ছবি: প্রথম আলো

বরেণ্য সাংবাদিক ও ভাষাসৈনিক প্রয়াত আবদুল গাফ্‌ফার চৌধুরীর স্মরণসভায় বক্তারা বলেছেন, গাফ্‌ফার চৌধুরীর মতো ব্যক্তিরা কখনো হারিয়ে যান না। তাঁরা সৃষ্টিকর্মের মধ্য দিয়ে বেঁচে থাকেন। যত দিন বাংলা ভাষা, শহীদ মিনার, ঢাকা বিশ্ববিদ্যালয়, ‘আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি’ গান থাকবে; তত দিন আবদুল গাফ্‌ফার চৌধুরী বাঙালির মাঝে বেঁচে থাকবেন। তিনি শুধু বরিশাল কিংবা বাংলাদেশের সন্তান নন, পশ্চিম বাংলারও সন্তান, যেখানে একজন বাংলা ভাষাভাষী আছেন, আবদুল গাফ্‌ফার চৌধুরী সেখানকারই মাটি ও মানুষের সন্তান।

বরিশালের কৃতী সন্তান আবদুল গাফ্‌ফার চৌধুরীর স্মরণে গতকাল বৃহস্পতিবার রাতে বরিশালে এই নাগরিক শোকসভা অনুষ্ঠিত হয়। বরিশাল সিটি করপোরেশনের সহযোগিতায় নাগরিক পর্ষদ এই শোকসভার আয়োজন করে।

সভায় বক্তারা আরও বলেন, ‘আবদুল গাফ্‌ফার চৌধুরী এক মুহূর্তের জন্য দেশ, সমাজ, মানুষ এই প্রিয় মাতৃভূমিকে ভুলে যাননি। সব সময় তিনি দেশকে বুকে ধারণ করে ছিলেন। দেশের কল্যাণ, মুক্তির জন্য তাঁর শক্তিশালী কলম আমাদের পথ দেখিয়েছে। এখনো তিনি তাঁর সৃষ্টিকর্মের মধ্য দিয়ে আমাদের পথ দেখিয়ে যাচ্ছেন।’

স্মরণসভায় প্রধান আলোচক ছিলেন পিরোজপুর-২ আসনের সংসদ সদস্য ও জাতীয় পার্টির (জেপি) চেয়ারম্যান আনোয়ার হোসেন মঞ্জু। আলোচক হিসেবে উপস্থিত ছিলেন বরিশাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ছাদেকুল আরেফিন ও বিবিসি বাংলার প্রযোজক কাজী জাওয়াদ। নাগরিক পর্ষদের আহ্বায়ক ও বরিশাল সিটি করপোরেশনের মেয়র সেরনিয়াবাত সাদিক আবদুল্লাহ শোকসভায় সভাপতিত্ব করেন। আলোচনা সভা শেষে আবদুল গাফ্‌ফার চৌধুরীর স্মরণে ‘শব্দ সেনার মহাপ্রয়াণ’ নামক গীতি–আলেখ্য প্রদর্শিত হয়।

আরও পড়ুন

শোকসভায় আনোয়ার হোসেন মঞ্জু বলেন, ‘যে দেশে গুণী মানুষদের সম্মান দেখানো হয় না, সে দেশে গুণী মানুষের জন্ম হয় না। জন্মালেও তাঁরা মানসম্মান রক্ষায় অন্য দেশে চলে যান। আমাদের সমাজ আজ লুটেরা হিসেবে পরিচিত। আমাদের এই সমাজব্যবস্থায় পরিবর্তন আনতেই হবে। যাঁরা আবদুল গাফ্‌ফার চৌধুরীকে আদর্শ হিসেবে মানেন, তাঁদের নিজেদের মধ্যেও পরিবর্তন আনতে হবে।’
স্মরণসভা শুরু হওয়ার আগে অতিথিরা এবং বরিশালের বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক ও রাজনৈতিক দলের নেতারা প্রয়াত গাফ্‌ফার চৌধুরীর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান।

আরও পড়ুন
আরও পড়ুন