গোবিন্দগঞ্জে ইপিজেড নির্মাণ না করার দাবিতে সড়ক অবরোধ সাঁওতালদের

সড়ক অবরোধ করে সাঁওতালদের লাঠি ও তির-ধনুক হাতে বিক্ষোভ। সোমবার বিকেলে গোবিন্দগঞ্জ-দিনাজপুর আঞ্চলিক মহাসড়কের কাটামোড় এলাকায়প্রথম আলো

গাইবান্ধার গোবিন্দগঞ্জ উপজেলার মহিমাগঞ্জের রংপুর চিনিকলের আওতাধীন সাহেবগঞ্জ বাগদা ফার্ম এলাকায় রপ্তানি প্রক্রিয়াকরণ এলাকা (ইপিজেড) নির্মাণ না করার দাবিতে গাইবান্ধার গোবিন্দগঞ্জ-দিনাজপুর আঞ্চলিক মহাসড়কের গোবিন্দগঞ্জ উপজেলার কাটামোড় এলাকায় আজ সোমবার বিকেলে সড়ক অবরোধ করেন সাঁওতালরা। বিকেল চারটা থেকে ছয়টা পর্যন্ত এই কর্মসূচিতে দুই শতাধিক সাঁওতাল অংশ নেন।

বিকেলে সাঁওতালরা গোবিন্দগঞ্জ উপজেলার মাদারপুর ও জয়পুর (সাঁওতাল–অধ্যুষিত) গ্রাম থেকে মিছিল নিয়ে কাটামোড় এলাকায় সমবেত হন। তাঁরা লাঠি ও তির–ধনুক হাতে নানা স্লোগান দেন। এরপর গোবিন্দগঞ্জ-দিনাজপুর আঞ্চলিক মহাসড়কের গোবিন্দগঞ্জ উপজেলার কাটামোড় এলাকায় বিকেল চারটা থেকে ছয়টা পর্যন্ত সড়ক অবরোধ করেন। এ সময় সড়কে যানবাহন চলাচল ব্যাহত হয়।

আরও পড়ুন

পরে গোবিন্দগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. আবু সাঈদ এবং গোবিন্দগঞ্জ থানার ওসি মেহেদী হাসান ঘটনাস্থলে যান। তাঁরা অবরোধকারীদের দাবিদাওয়া শোনেন। তাঁদের দাবির বিষয়টি উচ্চপর্যায়ে জানানো হবে বলে কর্মকর্তারা আশ্বাস দিলে সন্ধ্যা ছয়টার দিকে অবরোধ তুলে নেন। আজ সন্ধ্যা সাড়ে সাতটায় ইউএনও বলেন, এখন পরিস্থিতি স্বাভাবিক রয়েছে।

বেপজা সাহেবগঞ্জ বাগদা ফার্ম এলাকায় ইপিজেড স্থাপনের উদ্যোগ নেয়। কিন্তু স্থানীয় সাঁওতালরা এখানে ইপিজেড না করার জন্য আন্দোলন করছেন।

সড়ক অবরোধ চলাকালে বক্তব্য দেন সাহেবগঞ্জ বাগদা ফার্ম ভূমি উদ্ধার সংগ্রাম কমিটির সভাপতি ফিলিমন বাস্কে। তিনি বলেন, সাহেবগঞ্জ বাগদা র্ফাম এলাকায় সাঁওতালদের পৈতৃক জমিতে ইপিজেড নির্মাণের পরিকল্পনা হাতে নিয়েছে সরকার। এখানে ইপিজেড নির্মাণ করা হলে সাঁওতালদের বাপ-দাদার জমি থাকবে না। তাই এখানে ইপিজেড নির্মাণের পরিকল্পনা বন্ধ করতে হবে। সরকার এখানে ইপিজেড নির্মাণের পরিকল্পনা বাতিল না করা পর্যন্ত আন্দোলন অব্যাহত থাকবে।

আরও পড়ুন

জানতে চাইলে গোবিন্দগঞ্জ উপজেলার মহিমাগঞ্জের রংপুর চিনিকলের ব্যবস্থাপনা পরিচালক মো. নুরুল কবির বলেন, এখানে ইপিজেড নির্মিত হলে অসংখ্য শিল্পকারখানা গড়ে উঠবে। অনেক মানুষের কর্মসংস্থানের সৃষ্টি হবে। সেখানে সাঁওতালদেরও কর্মসংস্থান হবে। এ ক্ষেত্রে তাদের অগ্রাধিকার দেওয়া হবে। তিনি আরও বলেন, এসব বিষয় নিয়ে আজ মঙ্গলবার বাংলাদেশ রপ্তানি প্রক্রিয়াকরণ এলাকা কর্তৃপক্ষের (বেপজা) চেয়ারম্যানের এলাকা পরিদর্শন ও জেলা প্রশাসক কার্যালয়ে আয়োজিত এক সভায় যোগদানের কথা রয়েছে।

সড়ক অবরোধকালে লাঠি ও তির–ধনুক হাতে দুই শতাধিক সাঁওতাল অংশ নেন। সোমবার বিকেলে গাইবান্ধার গাবিন্দগঞ্জ উপজেলার কাটামোড় এলাকায়
প্রথম আলো

মহিমাগঞ্জ রংপুর চিনিকল সূত্র জানায়, সাহেবগঞ্জ বাগদা ফার্ম এলাকায় রংপুর চিনিকলের আওতায় ১ হাজার ৮৩২ একর জমি রয়েছে। এই জমিতে উৎপাদিত আখ রংপুর চিনিকলে মাড়াই হতো। কিন্তু ২০১৬ সালের ৬ নভেম্বর এসব জমিতে আখ কাটাকে কেন্দ্র করে চিনিকল কর্তৃপক্ষ ও পুলিশের সঙ্গে সাঁওতালদের সংঘর্ষ হয়। এতে তিনজন সাঁওতাল নিহত ও পুলিশসহ অন্তত ২০ জন আহত হন। এরপর থেকে সাঁওতালরা দফায় দফায় এই জমি দখল করেন। জমি উদ্ধারে গঠিত হয় সাহেবগঞ্জ বাগদা ফার্ম ভূমি উদ্ধার সংগ্রাম কমিটি। এই বাস্তবতায় বেপজা সাহেবগঞ্জ বাগদা র্ফাম এলাকায় ইপিজেড স্থাপনের উদ্যোগ নেয়। কিন্তু স্থানীয় সাঁওতালরা এখানে ইপিজেড না করার জন্য আন্দোলন করছেন।

আরও পড়ুন

ইপিজেড স্থাপনের দাবিতে মানববন্ধন:

এদিকে রংপুর চিনিকলের সাহেবগঞ্জ বাগদা ফার্ম এলাকায় ইপিজেড স্থাপনের দাবিতে আজ সোমবার বিকেল চারটা থেকে পাঁচটা পর্যন্ত গোবিন্দগঞ্জ উপজেলা শহরের চারমাথা এলাকায় মানববন্ধন করেন উপজেলাবাসী। মানববন্ধনে বক্তব্য দেন উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আসাদুজ্জামান, সাংস্কৃতিক সম্পাদক তনয় কুমার, জাতীয় সমাজতান্ত্রিক দল বাসদের উপজেলা সভাপতি রফিকুল ইসলাম, মুক্তিযোদ্ধা শ্যামলেন্দু মোহন রায়, সাংবাদিক মোয়াজ্জেম হোসেন আকন্দ প্রমুখ।

আরও পড়ুন

বক্তারা বলেন, গোবিন্দগঞ্জে ইপিজেড স্থাপিত হলে এ অঞ্চলের শিক্ষিত ও বেকার যুবকেরা কর্মসংস্থানের সুযোগ পাবেন। এলাকার অর্থনৈতিক উন্নয়ন হবে, জীবন মানের পরিবর্তন আসবে।