গৌরীপুরে স্বেচ্ছাসেবক দলের ১২ নেতার পদত্যাগ

বিএনপি

ময়মনসিংহের গৌরীপুরে স্বেচ্ছাসেবক দলের নতুন কমিটি গঠনে অনিয়ম ও আর্থিক লেনদেনের অভিযোগ তুলে ১২ নেতা পদত্যাগপত্র জমা দিয়েছেন। নতুন কমিটি ঘোষণার দুদিনের মধ্যে বৃহস্পতিবার তাঁরা পদত্যাগ করেছেন। এ ঘটনায় নেতা–কর্মীদের মধ্যে চাপা ক্ষোভ বিরাজ করছে।

বৃহস্পতিবার সন্ধ্যায় পৌর স্বেচ্ছাসেবক দলের প্রথম যুগ্ম আহ্বায়ক হোসেন তারেক এবং যুগ্ম আহ্বায়ক মাহমুদ জুবায়ের, মো. শফিকুর রহমান ও আতিকুর রহমান সোহাগ; সদস্য আনু মিয়া, আল কাউসার, রিয়াজ হোসেন, আল মাহমুদ মাসুম, আজহারুল ইসলাম, সুন্নত আলী, আহমেদ রেজা সাকিব ও মামুন পারভেজ পদত্যাগ করেছেন।

পদত্যাগকারী নেতাদের অভিযোগ, সংগঠনের জেলা শাখার সভাপতি ও সাধারণ সম্পাদক তাঁর ব্যক্তিগত অনুসারীদের পদ দিতে যোগ্য লোকদের বাদ দিয়ে আর্থিক লেনদেনের মাধ্যমে পকেট কমিটি গঠন করেছেন। এতে যোগ্যদের অবমূল্যায়ন করে সংগঠনকে প্রশ্নবিদ্ধ করা হয়েছে। কাঠ ব্যবসায়ী ও অশিক্ষিত লোকজনকে কমিটিতে রাখা হয়েছে। তাঁরা কখনো রাজনৈতিকভাবে সক্রিয় ছিলেন না এবং তাঁদের পরিচিতিও নেই। তারপরও তাঁরা কমিটিতে রহস্যজনকভাবে স্থান পেয়েছেন।

বিএনপি দলীয় সূত্রে জানা যায়, এর আগে গত ৩১ আগস্ট এসব বিষয় জানিয়ে সংগঠনের কেন্দ্রীয় নেতাদের কাছে লিখিত অভিযোগ জমা দিয়েছিলেন পদপ্রত্যাশী খায়রুল পাশা ও হোসেন তারেক। কিন্তু কেন্দ্রীয় নেতারা এসব বিষয় উপেক্ষা করে কমিটি গঠন করায় এ পরিস্থিতির সৃষ্টি হয়েছে।

অগঠনতান্ত্রিক পদ্ধতিতে স্বেচ্ছাসেবক দলের নতুন কমিটি গঠন করায় গৌরীপুর উপজেলার পৌর ও কলেজ ছাত্রদলের সাবেক ১২ জন সভাপতি-সাধারণ সম্পাদক এক বিবৃতিতে নিন্দা জানিয়েছেন। বিবৃতিতে তাঁরা বলেন, ব্যক্তি স্বার্থ হাসিল করে সাবেক ছাত্রনেতাদের অবমূল্যায়নের মাধ্যমে এই কমিটি গঠন করা হয়েছে। এতে দল ও সংগঠনের ভাবমূর্তি ক্ষুণ্ন হয়েছে।

এ বিষয়ে উত্তর জেলা স্বেচ্ছাসেবক দলের সাধারণ সম্পাদক আলী আকবর আনিসের সঙ্গে কথা বলার জন্য তাঁর মুঠোফোনে একাধিকবার ফোন দেওয়া হলেও তা বন্ধ পাওয়া যায়।

উত্তর জেলা স্বেচ্ছাসেবক দলের সভাপতি ফরিদ উদ্দিন আহমেদ সাংবাদিকদের বলেন, কমিটিতে তাঁদের স্বাক্ষর থাকলেও কেন্দ্রীয় নেতাদের নির্দেশনায় এ কমিটি গঠন করা হয়েছে। তবে কমিটি গঠনে অনিয়ম ও আর্থিক লেনদেনের অভিযোগের বিষয়ে তিনি বলেন, এসব অভিযোগ মিথ্যা ও ভিত্তিহীন।