ঘুষ ছাড়া চাকরি, বেকার ভাতা চালুসহ ৯ দাবিতে বগুড়ায় সমাবেশ

বেকার ভাতা চালুসহ ৯ দফা দাবিতে বাংলাদেশ যুব ইউনিয়ন বগুড়া জেলা শাখার বিক্ষোভ সমাবেশ। সাতমাথা, বগুড়া শহর, ১২ ফেব্রুয়ারি
ছবি: প্রথম আলো

ঘুষ ছাড়া চাকরি, বেকার ভাতা চালুসহ ৯ দফা দাবিতে বগুড়ায় বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। আজ শনিবার বিকেল চারটায় শহরের সাতমাথায় এ সমাবেশের আয়োজন করে বাংলাদেশ যুব ইউনিয়ন বগুড়া জেলা শাখা। বাংলাদেশ যুব ইউনিয়ন বগুড়া জেলা শাখার সভাপতি সাজেদুর রহমানের সভাপতিত্বে ও মামুনুর রহমানের সঞ্চালনায় সমাবেশে ৯ দফা দাবি তুলে ধরা হয়।

যুব ইউনিয়নের উল্লেখযোগ্য দাবিগুলো হচ্ছে ঘুষ ছাড়া চাকরির নিশ্চয়তা এবং নিয়োগ ও বদলিতে ঘুষ–বাণিজ্য বন্ধ করা; অবিলম্বে বেকার ভাতা চালু করা; করোনাকালে কর্মহীন হয়ে পড়া ও আত্মকর্মসংস্থানে নিয়োজিত ক্ষতিগ্রস্ত যুবকদের প্রণোদনা দেওয়া; প্রবাসফেরত যুবকদের সরকারি উদ্যোগে কর্মস্থলে ফেরার ব্যবস্থা করা; সরকারি শূন্য পদে নিয়োগ দেওয়া ও আউটসোর্সিং কমিশন বাণিজ্য বন্ধ করা; সরকারি, আধা–সরকারি, স্বায়ত্তশাসিত আর্থিক প্রতিষ্ঠানের নিয়োগ পরীক্ষা বিভাগীয় শহরে গ্রহণ করা; চাকরির নিয়োগ পরীক্ষার আবেদনে ব্যাংক ড্রাফট ও পে-অর্ডার বাণিজ্য বন্ধ করা, বেকার যুবকদের সহজ শর্তে ঋণ দেওয়া এবং কর্মসংস্থান ব্যাংকের স্বচ্ছতা নিশ্চিত করা; কর্মসংস্থান খাতে জাতীয় বাজেটে সুস্পষ্ট বরাদ্দ নিশ্চিত করা এবং কর্মপ্রত্যাশী যুবকদের জন্য অনলাইন নিবন্ধন কেন্দ্র চালু করে নিবন্ধিত যুবকদের এক বছরের মধ্যে চাকরি নিশ্চিত করা।

সমাবেশে বক্তব্য দেন বাংলাদেশের কমিউনিস্ট পার্টি বগুড়া জেলা শাখার সভাপতি বীর মুক্তিযোদ্ধা জিন্নাতুল ইসলাম, বাংলাদেশ যুব ইউনিয়ন বগুড়া জেলা শাখার সাধারণ সম্পাদক শাহনিয়াজ কবির খান, সহসভাপতি অখিল পাল, অর্থ সম্পাদক মিঠুন পাল, সদর উপজেলা শাখার সাংগঠনিক সম্পাদক সুলতান আহমেদ, বাংলাদেশ ট্রেড ইউনিয়ন কেন্দ্র (টিইউসি) বগুড়া জেলার ভারপ্রাপ্ত সভাপতি ফজলুর রহমান, কৃষক সমিতির সভাপতি বীর মুক্তিযোদ্ধা সন্তোষ কুমার পাল, ছাত্র ইউনিয়নের জেলা সভাপতি সাদ্দাম হোসেন প্রমুখ।

সমাবেশে বক্তারা বলেন, দেশে বর্তমানে বেকার সমস্যা ভয়াবহ আকার ধারণ করেছে। সরকার দেশের উন্নয়নের যে ফাঁকা বুলি আওড়াচ্ছে, তা আসলে লুটপাটের উন্নয়ন। সরকার ২০০৮ সালে ক্ষমতায় এসে ৬৮ হাজার কোটি টাকার বাজেট দেয়। এখন তার চেয়ে কয়েক গুণ বাজেট দিলেও কর্মসংস্থান খাতে তেমন কোনো বরাদ্দ নেই।