চার নদীর পানি বাড়ায় টাঙ্গাইলে বন্যা পরিস্থিতির অবনতি, ১১৪ গ্রাম প্লাবিত

টাঙ্গাইলে চারটি নদীর পানি বৃদ্ধি পাওয়ায় বিভিন্ন এলাকা প্লাবিত হয়েছে। সোমবার দুপুরে সদর উপজেলার গালা ইউনিয়নে
ছবি: প্রথম আলো

টাঙ্গাইলে যমুনা, ঝিনাই, ধলেশ্বরী ও বংশাই নদের পানি বৃদ্ধি অব্যাহত রয়েছে। আজ সোমবার সকাল পর্যন্ত যমুনা ও ঝিনাই নদের পানি বিপৎসীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

এর ফলে জেলার ছয়টি উপজেলার ১৮টি ইউনিয়নের প্রায় ১১৪টি গ্রামে বন্যার পানি ঢুকে পড়েছে। কয়েকটি এলাকায় দেখা দিয়েছে নদীভাঙন।

স্থানীয় একাধিক সূত্র জানিয়েছে, এ চার নদীর পানি বাড়ার ফলে নতুন নতুন এলাকা প্লাবিত হচ্ছে। বিশেষ করে টাঙ্গাইল সদর, কালিহাতী, ভুঞাপুর, গোপালপুর উপজেলার চরাঞ্চল ও নিম্নাঞ্চলের অনেক গ্রাম প্লাবিত হয়েছে।

এ ছাড়া বাসাইল উপজেলার নিম্নাঞ্চলের অনেক গ্রামে পানি প্রবেশ করেছে। বন্যার পানিতে তলিয়ে যাচ্ছে এসব এলাকার ফসলি জমি। ঘরবাড়িতে ঢুকছে পানি।

পানি উন্নয়ন বোর্ড (পাউবো) সূত্রে জানা গেছে, আজ সকাল ৯টা পর্যন্ত ২৪ ঘণ্টায় যমুনা নদীর পানি পোড়াবাড়ী পয়েন্টে ৩০ সেন্টিমিটার বৃদ্ধি পেয়ে বিপৎসীমার ৩২ সেন্টিমিটার ওপর দিয়ে এবং ঝিনাই নদের পানি জোকারচর পয়েন্টে ১৭ সেন্টিমিটার বৃদ্ধি পেয়ে বিপৎসীমার ৩৯ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

এ ছাড়া ধলেশ্বরী নদীর পানি এলাসিন পয়েন্টে ১৬ সেন্টিমিটার বৃদ্ধি পেয়ে বিপৎসীমার ৪ সেন্টিমিটার এবং বংশাই নদের পানি মির্জাপুর পয়েন্টে ১৭ সেন্টিমিটার বৃদ্ধি পেয়ে ১.৪৪ সেন্টিমিটার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে।

বন্যা পরিস্থিতির অবনতি হচ্ছে জানিয়ে পাউবোর নির্বাহী প্রকৌশলী সিরাজুল ইসলাম বলেন, নতুন নতুন নিম্নাঞ্চল প্লাবিত হচ্ছে। এর মধ্যে কয়েকটি এলাকায় নদীভাঙনও দেখা দিয়েছে। যেসব জায়গায় কাজ করা প্রয়োজন, তা করা হচ্ছে।