চালের বাজার স্থিতিশীল রাখতে সরকার কাজ করছে: খাদ্যমন্ত্রী

সারা দেশে বোরো ধান সংগ্রহ অভিযানের উদ্বোধনী অনুষ্ঠানে অনলাইনে যুক্ত হয়ে ভাষণ দেন খাদ্যমন্ত্রী। বৃহস্পতিবার দুপুরে নওগাঁ সদর উপজেলা এলএসডি গুদাম চত্বর এলাকায়
ছবি: প্রথম আলো

খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার বলেছেন, ‘সরকারি গুদামে ধান বিক্রির সময় কৃষকেরা যেন কোনোভাবেই হয়রানির শিকার না হন, সেদিকে খেয়াল রাখতে হবে। কৃষকেরা আমাদের ভাই, স্বজন। গুদামে ধান দিতে এসে তাঁরা কষ্ট পাক, এমন কোনো কাজ করা যাবে না। তবে মানের সঙ্গে কোনো আপস করা যাবে না। ভালোভাবে পরীক্ষা করেই ধান কিনতে হবে।’

আজ বৃহস্পতিবার দুপুরে নওগাঁসহ সারা দেশে বোরো ধান সংগ্রহ অভিযানের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে খাদ্যমন্ত্রী এসব কথা বলেন। খাদ্যমন্ত্রী রাজধানীর খাদ্য ভবন থেকে অনলাইনে যুক্ত হয়ে দেশের আটটি বিভাগের আটটি জেলার জনপ্রতিনিধি, সরকারি কর্মকর্তা ও কৃষক প্রতিনিধিদের সঙ্গে কথা বলেন।


খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার বলেন, চালের বাজার স্থিতিশীল রাখতে সরকার কাজ করছে। চালের দাম আর কিছুতেই বাড়বে না। সুতরাং যাঁরা মজুতদারি করে পরে বেশি দামে বিক্রি করবেন বলে আশা করে আছেন, তাঁদের সেই আশা পূরণ হবে না।

খাদ্য মন্ত্রণালয়ের সচিব নাজমানারা খানুমের সভাপতিত্বে সভায় অনলাইনে যুক্ত হয়ে বক্তৃতা করেন খাদ্য অধিদপ্তরের মহাপরিচালক সাখাওয়াত হোসেন। নওগাঁ সদর উপজেলা এলএসডি গুদাম চত্বর থেকে অনলাইনে যুক্ত হয়ে নওগাঁয় চলতি বোরো মৌসুমে ধানের উৎপাদন ও সংগ্রহ লক্ষ্যমাত্রা সম্পর্কে তথ্য তুলে ধরেন নওগাঁর জেলা প্রশাসক খালিদ মেহেদী হাসান। এ সময় অন্যদের মধ্যে রাজশাহী বিভাগীয় আঞ্চলিক খাদ্য কর্মকর্তা গোলাম ফারুক পাটোয়ারী, নওগাঁ জেলা খাদ্য কর্মকর্তা আলমগীর কবির, নওগাঁ সদর খাদ্য গুদামের ভারপ্রাপ্ত কর্মকর্তা মাসুদ রানা সভায় উপস্থিত ছিলেন।

জেলা খাদ্য নিয়ন্ত্রক আলমগীর কবির বলেন, চলতি মৌসুমে জেলায় ২৬ হাজার ৩৪ মেট্রিক টন ধান ক্রয়ের বরাদ্দ পাওয়া গেছে। লটারি কিংবা অনলাইন অ্যাপের মাধ্যমে নির্বাচিত কৃষকদের কাছ থেকে সরাসরি এই পরিমাণ ধান কেনা হবে।